Raninagar Politics : রানিনগরে সিপিএম কংগ্রেসের ৬ কমে ১ !

Published By: Imagine Desk | Published On:

Raninagar Politics “ কাল ছিল ডাল খালি, আজ ফুলে যায় ভ’রে। বল্ দেখি তুই মালী, হয় সে কেমন ক’রে”। রানিনগর ২ ব্লকে Raninagar – II C.D.Block দল বদলের ছবি মনে করাচ্ছে এই লাইন কটায়। লোকসভা ভোটের পরেই রানিনগর ২ ব্লকে। কেন ঝাঁকেঝাঁকে বাম কংগ্রেস প্রধানরা তৃণমূল ?
ছিল রুমাল। হয়ে গেল বেড়াল। ছিল সিপিএম-কংগ্রেস। হয়ে গেল তৃণমূল। কেউ বলছেন ম্যাজিক ! কেউ বলছেন ফক্কা ! রানিনগর ২ ব্লকে জমজমাট দল বদলের রাজনীতি। পঞ্চায়েত ভোটে খবরের শিরোনামে উঠে এসেছিল রানিনগর ২ ব্লক। এই পঞ্চায়েত সমিতির সভাপতি, সহ সভাপতির চেয়ার জিতেছিল বাম, কংগ্রেস। রানিনগর ২ ব্লকে ব্লকের মোট পঞ্চায়েত ৯ টি। পঞ্চায়েত ভোটে মাত্র ৩ টি পঞ্চায়েতে বোর্ড গড়ে তৃণমূল। তৃণমূল জেতে মালিবাড়ি ১, মালিবাড়ি ২ এবং রাজাপুর গ্রাম পঞ্চায়েত। বাকি ০৬ টি পঞ্চায়েতে বোর্ড গড়ে সিপিএম, কংগ্রেস জোট
জোটের দখলে ছিলঃ রানিনগর ১, রানিনগর ২, কাতলামারি ১, কাতলামারি ২, কালিনগর ১, কালিনগর ২ ।
লোকসভা নির্বাচনেও এই ব্লকে আত্মবিশ্বাসী ছিলেন সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম। লোকসভা নির্বাচনে রানিনগর ২ ব্লকে প্রায় ৬,২৪৩ ভোটে লিড ছিল সিপিএমের। রাজাপুর গ্রাম পঞ্চায়েত ছাড়া সব কটি গ্রাম পঞ্চায়েতেই লিড ছিল সিপিএম প্রার্থী মহম্মদ সেলিমের Md Salim
কিন্তু লোকসভা ভোটের পর সিপিএমের লীডের পঞ্চায়েত দখলে মরিয়া তৃণমূল কংগ্রেস।
এলাকায় কর্মীদের সান্ত্বনা দিয়ে ছুটে এসেছেন মহম্মদ সেলিমও। তবে তাতেও হয় নি কাজ।

 

Raninagar Politics রানিনগর ২ ব্লকের রাজনীতিতে লোকসভা ভোট মিটতেই শুরু হয়েছে দল বদল

জুলাই মাস পড়তেই একে একে বাম কংগ্রেসের প্রধানরা নাম লেখাচ্ছেন তৃণমূলে । ৪ জুলাই কালীনগর-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান গোলাপী মন্ডল কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেন। ১০ জুলাই কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিলেন রানিনগর ২ ব্লকের কাতলামারী-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান ধনঞ্জয় মন্ডল। ১৩ জুলাই তৃণমূলে যোগ দেন রানিনগর ২ গ্রাম পঞ্চায়েতের প্রধান গোলাম মোর্তুজা ।
১৬ জুলাই তৃণমূলে যোগ দিলেন কালীনগর-২ পঞ্চায়েতের কংগ্রেসের প্রধান মান্নাফ হোসেন এবং কাতলামারী-১ অঞ্চলের প্রধান মাফুজা খাতুন ।
এই নিয়ে এক মাসে ৫ জন প্রধান বদলালেন দল। রানিনগরের তৃণমূল বিধায়কের  দাবি, মুখ্যমন্ত্রীর উন্নয়নের স্লোগানেই আস্থা জানাচ্ছেন প্রধানরা। উলটে দুর্নীতির টোপ, ভয় দেখানোর অভিযগ তুলছে সিপিএম কংগ্রেস। দলবদল আঁচ করে রানিনগর ২ ব্লকে বিক্ষোভও দেখিয়েছে সিপিএম। কিন্তু তাতে হয় নি কাজ। রানিনগর ২ ব্লক কংগ্রেস সভাপতি মমতাজ বেগম হিরার দাবি, দুর্নীতির লোভেই তৃণমূলে ভিড়ছেন প্রধানরা। তাঁর যুক্তি ২০১৮ থেকে ২০২৩ বিরোধীশূন্য পঞ্চায়েতে দুর্নীতি হয়েছে। প্রধানরা চাইছেন যা খুশি করতে, তাই নাম লেখাচ্ছেন তৃণমূলে।

Raninagar Politics রাজনৈতিক মহলের দাবি, লোকসভা ভোটে রানিনগর বিধানসভায় সামান্য হলেও এগিয়ে সিপিএম। তাই সতর্ক তৃণমূল বিধায়ক সৌমিক হোসেন। এই ব্লকে ঝুঁকি নিতে নারাজ তৃণমূল। তাই, টার্গেট দখলদারি। তৃণমূলের হুঁশিয়ারি,পঞ্চায়েত সমিতির সভাপতি সহ সভাপতির চেয়ার দখলেরও। দখলের অভিযানে রানিনগর ২ ব্লকের পঞ্চায়েত ভিত্তিক সমীকরণঃ তৃণমূলঃ ০৮, সিপিএম কংগ্রেসঃ ০১। এরপর কী ? উত্তরের খোঁজে রাজনৈতিক মহল।