Enviromental Education: প্রাচীনতম গাছের সংরক্ষণে ছাত্র ছাত্রীদের পাঠ

Published By: Madhyabanga News | Published On:

Enviromental Education ৫ই জুন ছিল বিশ্ব পরিবেশ দিবস। সামনেই অরণ্য সপ্তাহ তার আগে ছাত্র ছাত্রীদের নিয়ে প্রাচীনতম গাছ সম্পর্কে সচেতন করা হল। প্রকৃতি পর্যবেক্ষণ ও প্রাচীন গাছ পরিদর্শন করানো হল ক্ষুদে পড়ুয়াদের নিয়ে। বুধবার সকালে বেলডাঙার কুমারপুর কোনাই পাড়া প্রাথমিক স্কুলের ছাত্র ছাত্রীদের এলাকার প্রাচীনতম গাছের সম্পর্কে অবগত করা হল। এদিন স্কুল থেকে কিছুটা দূরে ছাত্র ছাত্রীদের নিয়ে যান স্কুলের শিক্ষক শিক্ষিকারা। যাওয়ার পথে পরিবেশ সম্পর্কে তাদের সচেতন করা হয়। জীব বৈচিত্রের পাশাপাশি পার্থেনিয়াম গাছ কী, এরা কতটা ক্ষতিকর সে সম্পর্কে ছাত্র ছাত্রীদের বোঝান হয়। এলাকার প্রাচীনতম বট গাছ সম্পর্কে ছাত্র ছাত্রীদের জানান হয়।

প্রাচীনতম গাছ জীব বৈচিত্রে আমাদের কতটা সহায়তা করা। কিভাবে গাছের সংরক্ষন করতে হয় তা নিয়েও ছাত্র ছাত্রীদের বোঝান হয়। স্কুলে ছাত্র ছাত্রীরা নাটকের মধ্যে দিয়ে গাছ ও পরিবেশ রক্ষার বার্তা দেয়।

পরিবেশ রক্ষায় ছাত্র ছাত্রীদের সচেতন করতেই এই উদ্যোগ বলে জানান শিক্ষক শিক্ষিকারা। রাষ্ট্রীয় শিক্ষা দপ্তরের নির্দেশিকা অনুসারে বিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীদের নিয়ে এলাকার প্রাচীনতম বট গাছ পরিদর্শন, পর্যবেক্ষণ,তার উপকারিতা, সংরক্ষণ ও বাস্তুতন্ত্র সম্পর্কে হাতে কলমে সচেতন করা হল এদিন ।