Adhir Chowdhury কংগ্রেসে শেষ অধীর ইনিংস । এবার অপেক্ষা কার ?

Published By: Imagine Desk | Published On:

Adhir Chowdhury  অধীর জমানার ইতি বঙ্গ কংগ্রেসে। অবশেষে প্রদেশ সভাপতির পদ থেকে সরানো হচ্ছে অধীর চৌধুরীকে। সোমবার দিল্লিতে  প্রদেশ কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন সর্বভারতীয় কংগ্রেস নেতারা। সেখানে সর্বভারতীয় কংগ্রেস নেতারা জানান,  লোকসভা  ভোটের পরেই অধীর চৌধুরী প্রদেশ West Bengal Pradesh Congress Committee সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। নতুন প্রদেশ কংগ্রেস সভাপতি কে ? জানাবে হাই কমান্ড।

Adhir Chowdhury এর আগে অবশ্য অধীর নিজেকে “অস্থায়ী সভাপতি” হিসেবে দাবি করেছেন।

প্রাক্তন  সাংসদের পরে প্রদেশ কংগ্রেস সভাপতি কে হবেন বা তাঁকেই আবার করা হবে কি না তা নিয়ে সোমবার কিছু স্পষ্ট করেনি কংগ্রেসের হাই কমান্ড।তবে কংগ্রেস সূত্রে খবর, সরানো হচ্ছে অধীর চৌধুরীকে । ২০২০ সালের ৯ সেপ্টেম্বর সর্বভারতীয় কংগ্রেস কমিটির পক্ষ থেকে অধীর চৌধুরীকে প্রদেশ কংগ্রেসের সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়। তারপর থেকে একটানা সভাপতি ছিলেন অধীর।তবে তার আগেও বাংলায় কংগ্রেসের রাশ ছিল অধীরের হাতে।

Adhir Chowdhury ২০১৪ সালে প্রদেশ কংগ্রেসের সভাপতি হন অধীর চৌধুরী।  সেবার  ২০১৮ অবধি প্রদেশ কংগ্রেস সভাপতি ছিলেন অধীর চৌধুরী। ২০১৮ সালে অধীরকে সরিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি করা হয় সোমেন মিত্রকে Somen Mitra । ২০২০ সালে সোমেন মিত্র প্রয়াত হলে ফের প্রদেশ কংগ্রেস সভাপতি হন অধীর। অধীরের নেতৃত্বেই ২০২১’এর বিধানসভা নির্বাচন লড়ে কংগ্রেস। একটিও আসন জোটেনি কংগ্রেসের ভাগ্যে। ২০২৪’এর লোকসভা ভোটে মালদা দক্ষিণ আসন কংগ্রেস ধরে রাখলেও নিজের গড়েই হারেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। এরপরই শুরু হয় অধীর অপসারণের জল্পনা। অবশেষে সেই পথেই কংগ্রেসের সর্বভারতীয় নেতারা। তবে অধীর জমানার পর রাজ্যেও কি বদল হবে কংগ্রেস তৃণমূল সম্পর্কে ? আগ্রহ রাজনৈতিক মহলে।