বহরমপুরে স্কোয়ার ফিল্ডে ভেঙে পড়ল শতাব্দী প্রাচীন গাছের একাংশ।

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্ক, ৩ নভেম্বরঃ রাতের অন্ধকারে ভেঙে পড়ল একটা আস্ত গাছের ডাল। দুমড়ে মুচড়ে গেছে কংক্রিটের বসার জায়গা। শুক্রবার সকালে এই ছবিই দেখা গেল বহরমপুর স্কোয়ার ফিল্ডে। বহরমপুর ব্যারাক স্কোয়ার ফিল্ডের চারিদিকে রয়েছে অনেক শতাব্দী প্রাচীন গাছ। যেগুলি অভিভাবকের মতো আগলে রাখে শহরের মানুষকে প্রখর রোদে, প্রবল বর্ষায়। বৃহস্পতিবার সকালে এই শতাব্দী প্রাচীন শিরিষ গাছের এই ডাল ভেঙে পড়ায় আবেগঘন ওই এলাকার মানুষ।

বহরমপুর গার্লস কলেজের উদ্ভিদ বিভাগের অধ্যাপক মলয় মন্ডল জানান, ‘এটি একটি দ্বিবীজ গোত্রীয় গাছ। যার বয়স প্রায় ১৫০-২০০ বছরের হয়। কার্বন করলে সঠিক বয়স জানা যাবে। সচারচর এরা খুব প্রাচীন হয়। এবার মূল ঘটনায় যদি আসি কীভাবে এই গাছটার একটি বৃহৎ অংশ ভাঙল। এই সমস্ত গাছগুলিতে কাঠপিঁপড়ায় বাসা বাঁধে। এবং ফলে গাছের মধ্যে প্রচুর ফুটো বা ফাঁকের সৃষ্টি হয়। এবং কিছুদিন আগেই গেল বর্ষাও। এই পরিস্থিতিতে জল ঢুকে ঢুকে ফাঙ্গাস জন্মাচ্ছে গাছটিকে ভেতর থেকে নষ্ট করে দেয়। যারফলে ভেঙে যায় এত বড় একটি ডালের। এইসমস্ত প্রাচীন গাছগুলির দরকার রক্ষণাবেক্ষণের। কারণ আজ যেখানে হয়েছে সেখানে কোন ক্ষয়ক্ষতি হয়নি। কিন্তু পরবর্তী সময়ে যে ঘটবে না এমনটাও বলা যায় না।’

ব্যারাক স্কোয়ারের আসে পাশে রয়েছে অনেক শতাব্দী প্রাচীন গাছ। তবে পরিচর্যায় রয়েছে খামতি। কেন এই গাছের ডাল ভেঙে পড়ল কী জানাচ্ছেন উদ্ভিদ বিশেষজ্ঞরা? গাছ আসলে শুধুই গাছ নয়। একটা সময়ের সাক্ষর। আসুন গাছের যত্ন নিই। গাছের নীচেই বসা এক হকার জানান, দোকান খুলতে গিয়ে দেখি এই অবস্থা। সকালে এসে পুলিশ প্রশাসন এই জায়গাটিকে ঘিরে ফেলেন। দীর্ঘদিন আমি আজ এই গাছের তলাতে হকারি করি। আজকের এই ঘটনার ভয়ে ভয়ে বসব। কারণ আমার মাথার ওপর কোনরকম সুরক্ষা নেই, কিছু ভাঙলে একদম মাথার ওপর।