ভাইফোঁটায় বাড়িতে বানান ভাই এর জন্য মিষ্টি – কিভাবে বানাবেন ?  

Published By: Madhyabanga News | Published On:

  সুলুক সন্ধানে সাইনি আরজু

দেখতে দেখতে ২০২১ এর পুজো শেষ পর্যায়ে। দুর্গাপুজো, লক্ষী পুজো, কালী পুজোর পর, এবার ভাইফোঁটা।উৎসব মুখর বাংলায়, পুজো, আনন্দ, আড্ডা এ সবের সাথে খাওয়া থাকবেনা সেটাতো হতেই পারেনা।শুভেচ্ছা জানানো থেকে শুরু করে ভাইয়ের কপালে ফোঁটা দেওয়া, একে অপরকে মিষ্টি খাওয়ানো, উপহার দেওয়া নেওয়া ঘিরে শেষ হয় এই ভ্রাতৃদ্বিতীয়ার রীতি। এ বছর না হয় একটু নতুন কিছু করা যাক?

ভ্রাতৃদ্বিতীয়া প্ল্যানিং এ ভাইদের চমকে দোকানের স্বাদের বাড়িতে বানান  বিশেষ সন্দেশ। খুব অল্প সময়ের মধ্যে তৈরী হয়ে যায় তবে খেতে খুব সুস্বাদু। উপকরণ – ১. ছানা দেড় কাপ২. আইসিং সুগার ২ টেবিল চামচ৩. এলাচ গুঁড়ো হাফ চা-চামচ৪. কনডেন্সড মিল্ক ৩ টেবিল চামচ৫. ঘি ১ টেবিল চামচ।

প্রণালি – প্রথমে একটি পাত্রে ছানা, আইসিং সুগার, এলাচ গুঁড়ো একসঙ্গে মেশান। ভালো ভাবে হাত দিয়ে মেখে নিন। তারপর একটি প্যানে অল্প আঁচে ছানা ও আইসিং সুগারের মিশ্রণ দিয়ে তাতে কনডেন্সড মিল্ক দিয়ে নাড়ুন।অল্প অল্প করে কনডেন্সড মিল্ক দিতে হবে আর ভালো ভাবে মেশাতে হবে।একসাথে পুরো কনডেন্সড মিল্ক দিলে গোটা গোটা হয়ে যেতে পারে যা খেতে মোটেও ভালো লাগবে না।লক্ষ রাখবেন যেন সাদা রং থাকে, বাদামি রং যেন না হয়।দরকার হলে গ্যাস বন্ধ করে দিতে পারেন। তবে বাদামী রঙের হলে সুস্বাদু হবে না।একটি প্লেটে ঘি ব্রাশ করে নিন। গ্যাস থেকে নামিয়ে সাদা রঙের মিশ্রণটি প্লেটে সমান ভাবে ঢেলে দিন। তারপর সেটা ঠান্ডা হলে, একটি ছুরি তে অল্প ঘি মাখিয়ে চার কোনা করে সন্দেশ এর আকারে কেটে নিন।

সাজানোর জন্য ওপর থেকে পেস্তা, বাদাম দিতে পারেন।উৎসবের আনন্দ আর ও বাড়িয়ে তুলুন নিজের হাতে বানানো এই সন্দেশ দিয়ে।