World Menstrual Hygiene day বিশ্ব ঋতুস্রাব পরিচ্ছন্নতা দিবসে সচেতনতা সভা জলঙ্গীতে

Published By: Madhyabanga News | Published On:

World Menstrual Hygiene day ২৮ মে পালিত হয় ‘বিশ্ব ঋতুস্রাব পরিচ্ছন্নতা দিবস‘। ঋতুস্রাবের সময়ে মহিলাদের স্বাস্থ্যবিধির গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর দিনটি পালন করা হয় স্বাস্থ্য দপ্তর ও স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে। মঙ্গলবার জলঙ্গির ফরিদপুর গ্রাম পঞ্চায়েত অফিসে ঋতুস্রাবের সময়ে মহিলাদের স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা সভার আয়োজন করা হয় স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে। এদিন অনুষ্ঠানে সামিল হন জলঙ্গী ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ ওয়াসিম রেজা, সীমান্ত এলাকার বিএসএফের আধিকারিক, পঞ্চায়েত প্রধান ও স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা।

জলঙ্গী ব্লকের স্বাস্থ্য আধিকারিক ডাঃ ওয়াসিম রেজা জানান, “গ্রামীণ এলাকায় ঋতুস্রাবের সময়ে পরিস্কার পরিচ্ছনতা বিষয় নিয়ে সতর্ক থাকে না। আজকের এই প্রোগ্রামের মধ্যদিয়ে একটা বার্তা দেওয়ার চেষ্টা করলাম। কীভাবে পরিস্কার থাকতে হয় এই সময়। যার মধ্যদিয়ে একটি সুস্থ সবল সমাজ আমরা গোড়ে তুলতে পারব”।

এদিন অনুষ্ঠানে  ঋতুস্রাবের সময়ে মহিলাদের কি কি সাবধানতা অবলম্বন করা যায়, কি কি পুষ্টিকর খাবার নেওয়া উচিত সে বিষয়ে বিস্তারিত জানান হয়। নাটকের মধ্যে দিয়ে তা বোঝান হয়। কিশোরীদের পাশাপাশি কিশোররাও সভায় অংশ নেন। এদিন কিশোরীদের স্যানিটারি ন্যাপকিনও বিতরন করা হয়।