Woman Safety Gadgets মহিলাদের নিরাপত্তায় কাজে আসবে যেসব অ্যাপ আর গ্যাজেট

Published By: Imagine Desk | Published On:

Woman Safety Gadgets সম্প্রতি আর জি কর হাসপাতালে (R G KAR Hospital) যে নারকীয় হত্যা কাণ্ড এবং ধর্ষণের মতন নৃশংস ঘটনা ঘটেছে। তার প্রতিবাদে গর্জে উঠেছে সমস্ত মানব সমাজ। দাবি একটাই দোষীদের কোঠর শাস্তি দেওয়া। বর্তমানে অর্থনৈতিক এবং সামাজিকভাবে সাবলিল করতে হলে পড়াশোনা এবং তারপর ভালো কাজ করতে হবেই।

পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে এই জীবন যুদ্ধে লরাই করছেন মহিলারাও। তারপরেও নেই তাদের সম্পূর্ণ স্বাধীনতা। কাজ করে নানান ভয় । একজন মহিলা তার ব্যাগে প্রয়োজনীয় সবকিছু যেমন তার পার্স, চাবি এবং স্যানিটারি প্যাড ইত্যাদি রাখেন। এমন অবস্থায় মহিলাদের ব্যাগে সেফটি কিট হিসেবে কিছু গ্যাজেট এবং ফোনে কিছু অ্যাপ রাখা উচিত, যা দরকারে সুরক্ষা প্রদান করবে।

Woman Safety Gadgets কোন কোন জিনিস ব্যাগে রাখলে বিপদের সময় কাজে লাগতে পারে ?

পিপার স্প্রে (Pepper Spray): 

মহিলাদের ব্যাগে একটি পিপার স্প্রে রাখা উচিত। এটি অত্যন্ত কার্যকরী আক্রমণকারীর মুখে স্প্রে করার প্রয়োজন নেই। কাছে গিয়ে দুবার স্প্রে করলেই এটি চোখ ও ত্বকে ছড়িয়ে পড়ে, যা আক্রমণকারীকে দুর্বল করে দিতে পারে। মহিলাদের জন্য এটি ব্যবহার করা বৈধ।

112 India:

এই অ্যাপটি Android এবং iOS উভয় ডিভাইসেই চলে। মহিলাদের জন্য এটি অল-ইন-ওয়ান নিরাপত্তা অ্যাপ। অর্থাৎ এই অ্যাপে সব ধরনের সিকিউরিটি ফিচার পাওয়া যায়। এটিতে শুধুমাত্র একবার ট্যাপ করেই, যেকোনও পরিস্থিতিতে SOS সতর্কতা পাঠাতে পারবেন। এই অ্যাপটি ভারতীয় কেন্দ্রীয় সরকার প্রকাশ করেছে।

সেফটি টর্চ (Safety Torch):

শক ইফেক্ট সহ এই রিচার্জেবল সেফটি টর্চটি একজন মহিলাদের ব্য়াগে সবসময় রাখা উচিত। এই এলইডি টর্চের লুকনো ভোল্টেজ যে কোনও মানুষকে মারাত্মকভাবে আঘাত করার ক্ষমতা রাখে।