WB SSC: এসএসসি দুর্নীতি নিয়ে তোলপাড়া রাজ্য, কী বলছেন মুর্শিদাবাদের চাকরিপ্রার্থীরা ?

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ এসএসসি দুর্নীতি নিয়ে রাজ্য রাজনীতি উত্তাল। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই মুহূর্তে জেলে। পার্থ চট্টোপাধ্যায় ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকেই যে টাকা উদ্ধার হয়েছে তা নিয়ে উঠছে প্রশ্ন । এর মধ্যেই এসএসসির দুই প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহা ও অশোক সাহা এসএসসি দুর্নীতিতে দুজনেই গ্রেপ্তার হলেন সিবিআই এর হাতে । দীর্ঘদিন ধরেই এসএসসি পরীক্ষার্থীরা আন্দোলন করে চলেছেন দুর্নীতির বিরুদ্ধে। একের পর এক সামনে আসা এসএসসি দুর্নীতি নিয়ে এই মুহূর্তে চাকরির প্রার্থীরা কি আদেও আশার আলো দেখছে কিনা সে বিষয়ে খোঁজ নিয়েছিল মধ্যবঙ্গ নিউজ।
এসএসসি পরীক্ষার্থী বাপ্পা সরকার জানাচ্ছেন, “ এই দুর্নীতির জল অনেক দূর পর্যন্ত গড়িয়েছে। তবে আশা করি ভবিষ্যতে দুর্নীতিটা অনেকটাই কমবে। এই টাকা নিয়ে চাকরি যেন জলভাত হয়ে গেছিল। যদি সঠিক তদন্ত হয় তাহলে অনেকেরই চাকরি যাবে।” এর পাশাপাশি পরীক্ষার্থীরা আরও বলছেন,“ নতুন অনেক ছেলেমেয়েরা চাকরি পাবে।”

নাম প্রকাশে অনিচ্ছুক এক চাকরি প্রার্থী বলেন ,” ৮ বছর ধরে এসএসসি পরীক্ষার জন্য প্রিপারেশন নিচ্ছি। এগুলো দেখেও শান্তি পাচ্ছি। পরীক্ষাতে বসার বয়স প্রায় শেষের দিকে! বেকারত্বের জ্বালা নিয়ে প্রতিদিন ভুগছি !” এর সাথেই ঐ পরীক্ষার্থী আরও ক্ষোভের সাথে বলেন, “ আগামী দিনে যদি এসএসসি হয় তবে দুর্নীতিগ্রস্ত লোকেরাও সাবধান হবে আর সাধারণ মানুষও।”

এরই মাঝে পরীক্ষার্থীদের অনেকেই আঙুল তুলছেন যাঁরা টাকা দিয়ে এখনো চাকরি করছেন তাদের দিকেই । কোর্টের নির্দেশে অনেকের চাকরি বাতিল হয়েছে ঠিকই। কিন্তু এর সংখ্যাটা অনেকটা বেশি। সৌমেন রজক (নাম পরিবর্তিত ) নামে এক পরীক্ষার্থী জানাচ্ছেন,“যাঁরা টাকা দিয়ে চাকরি করছেন আগে তাঁদের গ্রেফতার করা হোক। তাঁদের লোভের কারণেই আজ যোগ্যরা পথে বসে! ” শিক্ষাক্ষেত্রে দিনের পর দিন ঘটে যাওয়া দুর্নীতি প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়ছেন যোগ্য পরীক্ষার্থীরা । যদিও এরই মাঝে বর্তমান শিক্ষামন্ত্রী এসএসসি পরীক্ষা হবে বলে ঘোষণা করেছেন। কবে এসএসসি’র পরীক্ষা হবে এবং সেই পরীক্ষা সিলেবাসই বা কী তা সকলেরই অজানা ! সব মিলিয়ে ধোঁয়াশায় পরীক্ষার্থীরা । শিক্ষা মহলের অনেকেই ব্যাঙ্গের সুরে বলছেন ,“রাজা মন্ত্রী জেলে, যোগ্যরা আজ পথে!” আদৌ এসএসসি পরীক্ষা কি হবে? নাকি বেকারত্বের জ্বালা নিয়েই দিন গুনবেন যোগ্য প্রার্থীরা ! এসএসসি পরীক্ষার্থীদের ভবিষৎ নিয়ে চিন্তিত সকলেই।