WB School Teacher: একসঙ্গে বদলি ১৭ শিক্ষক! স্কুল চলবে কীভাবে ? Teacher student ratio

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ মুর্শিদাবাদের ( Murshidabad ) স্কুলে প্রশ্নের মুখে পঠন পাঠন । উৎসশ্রী প্রকল্পে ( Utsashree) “বেহিসেবি” শিক্ষক বদলির ( Teacher Transfer ) ঘটনায় অনেক স্কুলে ক্লাস করা সমস্যার হচ্ছে। অভিযোগ, ওই প্রকল্পে যথেচ্ছভাবে শিক্ষকরা নিজেদের বাড়ির কাছে বদলি হয়েছেন যার ফলে দেখা গিয়েছে অনেক স্কুলে ছাত্র শিক্ষক অনুপাত ( Student Teacher Ratio) ঠিক নেই । শিক্ষকের সংখ্যা কমে এসেছে । তার ফলেই পঠন পাঠন শিকেয় উঠছে। তা নিয়ে বেশ কয়েকটি স্কুলে ছাত্র ছাত্রীদের বিক্ষোভের ঘটনা সামনে এসেছে । এবার পড়ুয়াদের বিক্ষোভে চাঞ্চল্য ছড়াল মুর্শিদাবাদ জেলার রানীনগরে আমিরাবাদ হাইমাদ্রাসা ( Raninagar Amirabad High Madrasa) চত্বরে।

অভিযোগ সেখানে একসঙ্গে এবার ১৭ জন শিক্ষকের বদলি হতে চলেছে ! ফলে থাকবেন মাত্র ১২ জন শিক্ষক। যে ঘটনার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়ল পড়ুয়ারা। বিক্ষোভ ঘিরে উত্তেজনা ছড়াল । শিক্ষক বদলি যাতে এভাবে না হয় তার জন্য প্রধান শিক্ষকের কাছে একটি আবেদনপত্র জমা দেওয়া হয় ইতিমধ্যেই।

শনিবার স্কুল চত্বরে পড়ুয়ারা প্ল্যাকার্ড হাতে শিক্ষক বদলির প্রতিবাদ জানায় । পড়ুয়াদের দাবি, স্কুলের শিক্ষক সংখ্যা কম হওয়ায় পড়াশোনা ব্যাহত হচ্ছে। অবিলম্বে সমস্যা সমাধানে বিকল্প ব্যবস্থা নিতে হবে স্কুল কর্তৃপক্ষকে । এক ছাত্র জানিয়েছে, স্কুলে ৮৫ জন শিক্ষক থাকার কথা । সেখানে রয়েছে ২৯ জন শিক্ষক । স্কুলে পড়ে ৩৪০০ জন পড়ুয়া ।১৭ জন শিক্ষক চলে গেলে থাকবেন ১২ জন । এক ছাত্রী বলেন, আমাদের একাদশ শ্রেণীর ক্লাস চালু হয়নি । এতজন শিক্ষক চলে গেলে আমাদের কী হবে ? পড়ুয়াদের বিক্ষোভ প্রসঙ্গে সেখানকার প্রধান শিক্ষক রেজাউল মল্লিক (Rejaul Mallick) জানান, সরকারি নির্দেশ মতোই শিক্ষক বদলির প্রক্রিয়া হয়েছে ।