WB Centralized Admission 2024  কলেজে ভর্তির মেধাতালিকায় কীভাবে হয় সীট অ্যালটমেন্ট ?

Published By: Madhyabanga News | Published On:

WB Centralized Admission 2024 ১২ জুলাই প্রকাশিত হচ্ছে পশ্চিমবঙ্গের কলেজে স্নাতকস্তরে ভর্তির মেধাতালিকা।  ১২ জুলাই প্রকাশিত হবে পশ্চিমবঙ্গে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তির মেধাতালিকা। কেন্দ্রীয় অ্যাডমিশন পোর্টালে প্রকাশিত হবে মেরিট লিস্ট। পশ্চিমবঙ্গের  উচ্চশিক্ষা দপ্তরের Department of Higher Education পক্ষ থেকে জানানো হয়েছে কেন্দ্রীয় পোর্টালের  ড্যাশবোর্ডে দেখা যাবে সিট অ্যালটমেন্ট। মেধাতালিকা দেখার জন্য ক্লিক করতে হবে wbcap.in –এই ওয়েবসাইটে। তারপর যেতে হবে ড্যাশবোর্ডে।

WB Centralized Admission 2024 মেধাতালিকা ঘিরে রয়েছে বেশ কিছু প্রশ্ন। সেই প্রশ্নের উত্তরে কী জানাচ্ছে শিক্ষা দপ্তর ?

১) একাধিক কোর্স এবং একাধিক কলেজের মধ্যে থেকে আবেদনকারী কিভাবে তার অগ্রাধিকার তালিকা তৈরি করবে?

উত্তরঃ  যে আবেদনকারী একাধিক কোর্সের জন্য আবেদন করবে, তাকে প্রথমে নিজের পছন্দ অনুযায়ী র্্যাঙ্ক লিস্ট তৈরি করতে হবে। আসন পাওয়া যাবে মেরিট লিস্ট অনুযায়ী, যে মেরিট লিস্ট তৈরি হয়েছে আবেদনকারীর মেরিট র্্যাঙ্ক এবং তার দেওয়া প্রেফারেন্স লিস্ট অনুসারে।

২) আবেদন করবার সময়ে আবেদনকারীকে তার পছন্দের কোর্সের জন্য অপ্ট করা সাবজেক্ট কম্বিনেশন (মেজর এবং মাইনর) কি এন্টার করতে হবে?

উত্তরঃ যে আবেদনকারী ৪ বছরের সাম্মানিক এবং গবেষণা সহ সাম্মানিকের জন্য আবেদন করবে, অথবা ৩ বছরের মাল্টিডিসিপ্লিনারি কোর্স বা প্রোগ্রামের জন্য আবেদন করবে, তাকে আবেদনপত্র প্রসেস-য়ের সময়ে অবশ্যই সাবজেক্ট কম্বিনেশন (মেজর এবং মাইনর) নির্বাচন করে নিতে হবে।

৩)  আবেদনকারী তার আবেদনপত্র কিভাবে সাবমিট করবে?

উত্তরঃ  আবেদনকারীর ড্যাশবোর্ডে, প্রেফারেন্স লিস্টের তলায় একটা SAVE বাটন আছে। ঐ বাটনটিতে ক্লিক করে আবেদনকারী তার সব প্রেফারেন্স সেভ করে রাখবে। অ্যাপ্লিকেশন উইন্ডো র ক্লোজারের সময়ে, প্রোফাইল বিষয়ক তথ্য এবং প্রেফারেন্স লিস্ট সমেত আবেদনকারীর আবেদনপত্র আপনাআপনি সাবমিটেড হয়ে যাবে। এরপরে আর কোনো রদবদল করা যাবে না। অ্যাডমিশন পদ্ধতি চলাকালীন আবেদনকারী যে কোনো সময়ে পোর্টালে লগ ইন করতে পারে এবং তার অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করতে পারে।

৪)  মেরিট ইনডেক্স কি?

উত্তরঃ  প্রত্যেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের, প্রতিটি কোর্স অনুযায়ী মেরিট ইনডেক্স ক্যালকুলেট করবার একটি নিজস্ব সূত্র আছে, যা পোর্টালে বিশদভাবে ব্যাখ্যা করা থাকে।

৫)  আবেদনকারী কিভাবে জানতে পারবে যে, একটি বিশেষ কলেজে, কোনো একটি কোর্সের মেরিট ইনডেক্স কি ভাবে ক্যালকুলেট করা হয়?

উত্তরঃ WB Centralized Admission 2024  এটা পোর্টালে পরিস্কারভাবে বলা থাকে এবং আবেদনকারীর মেরিট ইনডেক্স ক্যালকুলেট করে দেখিয়ে দেওয়া থাকে।

৬)  মেরিট লিস্ট কিভাবে তৈরি হয়?

উত্তরঃ প্রতি কলেজে প্রতি কোর্সের মেরিট লিস্ট থাকে। বেশি মেরিট ইনডেক্স থেকে ক্রমশঃ কম মেরিট ইনডেক্স – এইভাবে মেরিট লিস্ট তৈরি হয়।

৭)  জেনারেল মেরিট র‍্যাঙ্ক বা GMR কাকে বলে?

উত্তরঃ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি কোর্সে আবেদনকারীর রিজার্ভেশন স্ট্যাটাস বাদ দিয়ে একটি মেরিট লিস্ট তৈরি হয়। তাকে GMR বলে।

৮)  ক্যাটিগরি মেরিট র‍্যাঙ্ক বা CMR কাকে বলে?

উত্তরঃ  প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি কোর্সে রিজার্ভড ক্যাটিগরির আবেদনকারীদের একটি মেরিট লিস্ট তৈরি হয়। তাকে CMR বলে।

৯)  দুজন আবেদনকারীর মেরিট ইনডেক্স অভিন্ন হলে (ক্যাটিগরি অনুযায়ী), তখন কি হয়?

উত্তরঃ WB Centralized Admission 2024  এক্ষেত্রে কলেজ / উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান নিজস্ব টাই-ব্রেকিং রুল প্রয়োগ করে।

১০)  অ্যালোকেশন লিস্ট কিভাবে তৈরি হয়?

উত্তরঃ মেধা তালিকা প্রকাশের সঙ্গে একটি আবেদনকারীর মেরিট ইনডেক্স এবং তার পছন্দের সূচির (Preference list) উপর নির্ভর করে তাকে একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানে কেবলমাত্র একটি নির্দিষ্ট কোর্সের জন্য আসন বরাদ্দ করা হবে ৷

১১)  UR এবং PWD ক্যাটিগরির আবেদনকারীদের সীট অ্যালটমেন্ট কিভাবে হয়?

উত্তরঃ মেরিট এবং প্রেফারেন্স অনুসারে, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান / প্রোগ্রাম অনুযায়ী সীট অ্যালটমেন্ট হয়। UR সীট গুলো আবেদনকারীর সোশ্যাল ক্যাটিগরি – নিরপেক্ষ ভাবে অ্যালোকেটেড হয়। PWD আবেদনকারীরা তাদের জন্য বরাদ্দ সীটেই অ্যালোকেটেড হয়। অন্যান্য আবেদনকারীরা UR সীটেই অ্যালোকেটেড হয়। মেরিট এবং প্রেফারেন্স অনুসারে, উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান / প্রোগ্রাম অনুযায়ী সীট অ্যালটমেন্ট হয়।

১২)  রিজার্ভড ক্যাটিগরির সীট অ্যালটমেন্ট কিভাবে হয় ?

উত্তরঃ SC, ST, OBC A , OBC B এবং EWS সংরক্ষিত ক্যাটাগরির আবেদনকারীর ক্ষেত্রে যদি আবেদনকারীকে তার মেরিট ইন্ডেক্সের উপর নির্ভর করে অসংরক্ষিত আসন বরাদ্দ করা হয় এবং সেই একই ক্যান্ডিডেট কে তার যোগ্যতা অর্থাৎ মেরিট ইনডেক্স অনুসারে সংরক্ষিত আসনও বরাদ্দ করা হতে পারে। সেক্ষেত্রে একই আবেদনকারীকে দুইটি আসন বরাদ্দ করা হবে ৷ এক্ষেত্রে প্রভিশনাল ভর্তির সময় আবেদনকারীকে সংরক্ষিত বা অসংরক্ষিত আসনের মধ্য একটি আসন নির্বাচন করতে হবে। WB Centralized Admission 2024

১৩)  PWD এবং Differently abled আবেদনকারীদের র‍্যাঙ্কিং কিভাবে হয়?

উত্তরঃ  PWD এবং Differently abled আবেদনকারীদের জন্য কোনো পৃথক র্্যাঙ্ক বরাদ্দ নেই । এদের জন্য সব ক্যাটিগরিতেই সরকারী নিয়ম (ইন ফোর্স) অনুযায়ী হরাইজন্টাল রিজার্ভেশন থাকে। প্রত্যেক কোর্সের PWD লিস্ট ক্যাটিগরি ওয়াইজ প্রকাশিত হয়