Virat Kohli Retirement: বিরাট এবং রোহিত দুজনেই নিলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর

Published By: Madhyabanga News | Published On:

Virat Kohli Retirement দীর্ঘ ১৭ বছর পর ভারত টি-২০ ওয়ার্ল্ড কাপ (T-20 World Cup) নিজের পকেটে ভরল। ২০০৭ সালের পর ২০২৪। সকল ক্রিকেটপ্রেমীদের চোখে জল এনে, বিরাট ঘোষণা করলেন দুই বিরাট ক্রিকেটার। একদিকে বিরাট কোহলি (Virat Kohli) ওয়ার্ল্ড কাপ জিতে জানালেন, এটা তার কেবল শেষ টি-২০ বিশ্বকাপই নয়, শেষ আন্তর্জাতিক টি-২০।

দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ান ভারত। এই গোটা টুর্নামেন্টে বিরাট কোহলি ৭৫ রান করেছিলেন ৭ ম্যাচে। এবং ফাইনালে ৫৯ বলে করেন ৭৬ রান। ম্যাচের সেরা পুরস্কার নিয়ে কোহলি জানান, ‘এটি আমার শেষ টি-২০ ওয়ার্ল্ড কাপ। এটাই আমরা অর্জন করতে চেয়েছিলাম। আজকের ম্যাচ দুর্দান্ত ছিল। আমি রোহিতকে বলছিলাম একদিন এমন মনে হয় যে রান করতে পারব না। দিয়ে আপনি বেড়িয়ে আসেন আর অদ্ভুত জিনিস ঘটে। ঈশ্বর মহান’। আরও বলেন তিনি, ‘এটি একটি ওপেন সিক্রেট। এমন না যে ম্যাচ হেরে গেলে বলতাম না। এটাই আমার ভারতের হয়ে শেষ টি-২০ ওয়ার্ল্ড কাপ ছিল। সময় হয়েছে পরবর্তী প্রজন্মকে দায়িত্ব দেওয়ার’।

সব মিলিয়ে ১২৫টি টি-২০ ম্যাচ খেললেন কোহলি। ১১৭ ইনিংসে করেছেন ৪১৮৮ রান। একটি সেঞ্চুরিও রয়েছে কোহলির। সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১২২ রান।

অন্যদিকে রোহিত শর্মা। বিরাট কহোলির ঘোষণার কয়েক মিনিটের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান। ‘এটাই আমারও শেষ ম্যাচ ছিল’, তিনি আরও বলেন, ‘যবে থেকে আমি এই ফর্ম্যাটের  খেলা শুরু করেছি। তবে থেকেই খুব আনন্দ মজা পেয়েছি। হয়ত এটাই সবচেয়ে ভালো সময় এই ফর্ম্যাটের কে বিদায় জানানোর। আমার ক্যারিয়ার শুরু করেছিলাম এই ফর্ম্যাটের  থেকেই। আর আমি এটাই চেয়েছিলাম’। এটা বলার পর তিনি স্যালুট দেখান সাংবাদিকদের।

দুই তারকা ক্রিকেটারের একটি যুগের অবসান ঘটল। টি-২০ ফর্ম্যাট বললেই ছোট থেকে বড় সবার এই দুই কিংবদন্তী ক্রিকেটারদের কথা প্রথম মাথায় আসে। কিন্তু অবসর নেওয়ার আগে মনে একরাশ খুশি নিয়ে সমস্ত ক্রিকেটপ্রেমী ভারতবাসী রোহিত এবং বিরাট-দের বিদায় জানালেন।