Vegetable Price Hike মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও ঊর্ধ্বমুখী বাজারের দাম

Published By: Madhyabanga News | Published On:

Vegetable Price Hike মঙ্গলবার নবান্নে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দশ দিনের মধ্যে আনাজের দাম কমানোর নির্দেশ দেন। জেলা প্রশাসনকেও প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেন। বাড়তি নজর দিতে বলা হয় টাস্ক ফোর্সকে।

সেই নির্দেশের পর কেটেছে ৪৮ ঘণ্টা। বৃহস্পতিবার এখনও পর্যন্ত দাম কমেনি আনাজপাতির। আগের দামেই মিলছে সবজি। আলু, পেঁয়াজ, আদা-রসুন, টমেটো সবকিছুই বিক্রি হচ্ছে সেই আগের দামেই। বহরমপুরেও বিভিন্ন বাজারে ঘুরছেন জেলা প্রশাশনের কর্তারা জানালেন সবজি ব্যবসায়ীরা। কিন্তু তারপরেও কমেনি দাম।

ব্যবসায়ী উদয় কুণ্ডু তিনি জানান, “প্রতিদিন বাজারে সবজির দাম বাড়ছে। সব সবজি যেটা হাত দেবেন সেটাই আগুন। শুনলাম মুখ্যমন্ত্রী বলেছেন দাম কমাতে কিন্তু এখনও পর্যন্ত দাম কমেনি। বরং একই আছে। কমবে নাকি জানিনা”। তবে কি কমবে না সবজির দাম ? মুখ্যমন্ত্রীর কড়া বার্তার পর এখনও কমেনি এক টাকাও। চিন্তায় আমজনতা। সেই ছবি উঠে এল বহরমপুরের (Berhampore) কাঁদি বাসস্ট্যান্ড সংলগ্ন সবজি বাজার এলাকায়। দাম তো কমেই নি। উল্টিয়ে বাজারে কমেছে ক্রেতাদের আনাগোনা। আগে যে ক্রেতা নিত ৫ কিলো আলু, সেটাই কমে দাঁড়িয়েছে ২ কিলোতে। ফলে লোকসান হচ্ছে সবজি বিক্রেতাদের।

সবিজ ব্যবসায়ী অজিত মণ্ডল তিনি জানান, “আগে যখন কম দাম ছিল। মানুষ বেশি পরিমাণে সবজি বাড়িতে নিয়ে যেত। কিন্তু যত দাম বেড়েছে ততই মানুষ কিনতে কম শুরু করেছে। একটা কাস্টোমার আগে ৫ কিলো আলু নিয়ে যেত এখন ২.৫ কিলো নিয়ে যায়। কারণ তাদের পকেটেও টান পরেছে”।

Vegetable Price Hike মুখ্যমন্ত্রীর নির্দেশের পরও কত চলছে সবজির দাম ?

বৃহস্পতিবার খুচরো সবজি বাজারের দাম

আলু- প্রায় ৩৫-৪০ টাকা কিলো
পেঁয়াজ- প্রায় ৪০-৪৫ টাকা কিলো
আদা-রসুন- প্রায় ২০০-২৫০ টাকা কিলো
লঙ্কা- প্রায় ১০০-১২০ টাকা কেজি
টমেটো- প্রায় ৮০-৯০ টাকা কেজি

মুখ্যমন্ত্রী ১০ দিনের সময় বেঁধে দিয়েছে তারপরেও হেলদোল নেই দামের। হতাশ সাধারণ ক্রেতারা। মুখ্যমন্ত্রীর মুখেও শোনা গিয়েছিল কৃত্রিম উপায়ে তৈরী করা হচ্ছে সর্টেজ। ফলে দাম বাড়ছে খুচরো বাজারে। তাই বাজারের খেয়াল রাখতে হবে প্রশাসন থেকে সকলকে। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও হচ্ছে না সুরাহা। আদেও কমবে দাম ? কমলেও কতটুকু সেই প্রশ্নই দানা বাঁধছে বারবার।