Van Mahotsav 2024: কোন গাছ লাগাবেন বনমহোৎসবে ?

Published By: Imagine Desk | Published On:

Van Mahotsav 2024 আজই  পশ্চিমবঙ্গ জুড়ে শুরু হচ্ছে  বনোমহোৎসব। সপ্তাহজুড়ে চলবে বৃক্ষরোপণের নানা কর্মসূচী। কিন্তু কোন গাছ লাগাবেন মধ্যবঙ্গের মাটিতে ?  মধ্যবঙ্গের জেলাগুলি  ঐতিহ্য এবং সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য পরিচিত, বর্তমানে সব এলাকার মতোই  পরিবেশগত সংকটের মুখোমুখি।  জলবায়ু পরিবর্তন, বনায়নের অভাব এবং দূষণের কারণে এই অঞ্চলের পরিবেশ ক্রমশ খারাপ হচ্ছে।  এই পরিস্থিতি থেকে মুক্তির একমাত্র উপায় হচ্ছে বৃক্ষ রোপণ। আসুন জেনে নিই মধ্যবঙ্গের মাটিতে লাগানো যাবে যে সব গাছ। যে গাছ বাঁচাবে পরিবেশও।

. আমগাছ (Mangifera indica)

আম গাছের পাশাপাশি এর ফল মানুষের খাদ্য চাহিদা পূরণ করে। এই গাছের ছায়া পরিবেশের তাপমাত্রা কমাতে সাহায্য করে এবং বায়ু মানের উন্নতি ঘটায়।

. নারকেল গাছ (Cocos nucifera)

নারকেল গাছ উপকূলীয় অঞ্চলের জন্য উপযোগী। এই গাছগুলি জলবায়ু পরিবর্তনের প্রতিকূলতা সহ্য করতে সক্ষম এবং কৃষকদের জন্য অর্থনৈতিকভাবে লাভজনক।

. অশ্বত্থ গাছ (Ficus religiosa)

অশ্বত্থ গাছ পরিবেশের মান উন্নত করে এবং বায়ু শুদ্ধ করে। এটি স্থানীয় বাস্তুতন্ত্রের জন্যও গুরুত্বপূর্ণ।

Van Mahotsav 2024: কোন গাছ লাগাবেন বনোমহৎসবে ?

. নিম গাছ (Azadirachta indica)

নিম গাছের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে এবং এটি বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়ক। এছাড়া, এর তেল কৃষি ও ভেষজ চিকিৎসায় ব্যবহৃত হয়।

. বট গাছ (Ficus benghalensis)

বট গাছ স্থানীয় পাখি এবং প্রাণীদের জন্য আবাসস্থল সরবরাহ করে। এটি বড় আকারের গাছ হওয়ায় এটি ব্যাপক ছায়া প্রদান করে।

 

 মধ্যবঙ্গের  পরিবেশ সুরক্ষার জন্য বৃক্ষ রোপণ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। স্থানীয় মানুষ ও প্রশাসনের যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা আমাদের পরিবেশকে রক্ষা করতে এবং উন্নত করতে সক্ষম হব। বৃক্ষ রোপণের মাধ্যমে শুধু যে পরিবেশকে রক্ষা করা সম্ভব, তা নয়, পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুরক্ষিত পৃথিবীও গড়ে তোলা সম্ভব।