Turmeric & Health Tips কাঁচা হলুদ আপনার স্বাস্থ্যের বন্ধু

Published By: Imagine Desk | Published On:

Turmeric & Health Tips কাঁচা হলুদ। বহু প্রাচীন সময় থেকেই এই হলুদের ব্যবহার লক্ষ্য করা যায়। মার্কো পোলো তার ‘ভারত ও চীন ভ্রমণে’ হলুদের উল্লেখ করেছেন। আরব বণিকরা ১৩ শতকে ভারত থেকে হলুদ ইউরোপের বাজারে নিয়ে যেত। ভারতে খুব সহজেই হলুদ উৎপাদন হত। আয়ুর্বেদ থেকে মডার্ন মেডিক্যাল প্র্যাকটিসে সমস্ত জায়গাতেই হলুদের উপকারিতার (Turmeric & Health Tips) কথা রয়েছে। আর ভারতীয়রা বর্তমানে প্রায় সব রান্নাতেই হলুদ ব্যবহার করে থাকেন।

কিন্তু বর্তমানে ডাক্তারি মতে রান্নায় ব্যবহৃত হলুদ খাওয়ার চাইতে। বাজার থেকে ফ্রেশ কাঁচা হলুদ খাওয়া অনেকবেশি কার্যকরী। কারণ রান্না করলে সেই হলুদের গুনমান কমে যায় পাশাপাশি প্যাকেজ জাতীয় (Packaged Food) যেকোনো দ্রব্যেই পুষ্টিগুণ কম থাকে। ফলে কাঁচা হলুদ খাওয়া খুব উপকারি। কিন্তু প্রশ্ন থাকে অনেকেরই কখন খাওয়া উচিত এবং কতটুকুই বা খেলে ভালো হয়।

Turmeric & Health Tips কাঁচা হলুদ কখন খাওয়া উচিত ?

সাধারণত, সকালে খালি পেটে কাঁচা হলুদের রস খাওয়া উপকারিতা (Health Advantages)। এটি খেতে পারেন হলুদকে কুচি করে গরম জলে ফুটিয়ে অথবা মধুর সাথে মিশিয়ে খাওয়া যেতে পারে। পারলে দুধের সঙ্গে মিশিয়েও খাওয়া যায়। তবে, যদি কাঁচা হলুদ অস্বস্তি বা অ্যালার্জির কারণ হয়, তাহলে এটি না খাওয়াই ভালো।

সকালে খালি পেটে কাঁচা হলুদ খেলে পেট পরিস্কার রাখে। মুখের উজ্জ্বলতা বাড়াই। পাশপাশি হলুদের মধ্যে যে কারকিউমিন থাকে তা শরীরকে রোগ মুক্ত রাখে৷

Turmeric & Health Tips কাঁচা হলুদের উপকারিতা ও অপকারিতা

১. অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ (Anti-inflammatory): কাঁচা হলুদে কুরকিউমিন নামক একটি উপাদান রয়েছে যা প্রদাহ কমাতে সাহায্য করে। এটি বিশেষ করে আর্থ্রাইটিস এবং অন্যান্য প্রদাহজনিত রোগের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক।

২. হজম প্রক্রিয়া উন্নত করে (Digestive Process): কাঁচা হলুদের রস হজমে সাহায্য করে এবং পেটের সমস্যা যেমন অম্বল, গ্যাস, এবং কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে।

৩. ডিটক্সিফিকেশন (Detoxification): এটি লিভারের ফাংশন উন্নত করতে সহায়ক এবং শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে।

অপকারিতা:

১. আবহাওয়া সংক্রান্ত সমস্যা: কাঁচা হলুদের বেশি পরিমাণে ব্যবহার করলে কিছু মানুষের অ্যালার্জি হতে পারে। এছাড়া, এটি কিছু ক্ষেত্রে পেটের সমস্যা সৃষ্টি করতে পারে।

২. ব্লাড প্রেশারে প্রভাব (Blood Pressure): যারা ব্লাড প্রেশারের ওষুধ খাচ্ছেন তাদের জন্য কাঁচা হলুদ বেশী পরিমাণে খাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে।

Turmeric & Health Tips সবাই খেতে পারে কি ?

সাধারণত, অধিকাংশ মানুষ কাঁচা হলুদ খেতে পারেন। তবে, গর্ভবতী নারীরা বা বিশেষ কোনো চিকিৎসা চলছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে অবশ্যয় ডাক্তারের কাছে পরামর্শ নেওয়া উচিত।

অতএব, কাঁচা হলুদের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সচেতন হয়ে, সঠিক নিয়মে ও পরিমাণে এটি ব্যবহার করুন এবং নিজের স্বাস্থ্যকে উন্নত করুন।