“খোঁজ” পুরস্কার পেলেন তৃপ্তি সান্ত্রা ও আনসারউদ্দিন

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব সংবাদদাতা, লালগোলাঃ মুর্শিদাবাদ জেলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা লালগোলা। এই লালগোলায় শিল্প, সাহিত্য চর্চার ইতিহাস প্রাচীন। এখানকার সাহিত্যপত্রিকা ‘খোঁজ’। প্রতিবছর এই পত্রিকার উদ্যোগে রফিকুল ইসলাম স্মৃতি ‘খোঁজ’ পুরস্কার প্রদান করা হয় বিশিষ্ট সাহিত্যিকদের। ২০২৪ সালে এই পুরস্কার পেলেন এই সময়ের বিশিষ্ট লেখক তথা সাহিত্যিক তৃপ্তি সান্ত্রা ও আনসারউদ্দিন।লালগোলা এম.এন একাডেমি স্কুলে মঙ্গলবার সন্ধ্যায় হয়ে গেল খোঁজ-এর বার্ষিক পুরস্কার প্রদান অনুষ্ঠান। এদিন পুরস্কার বিতরণীর সাথে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। পুরস্কার পেয়ে গৈ গেরামের পাঁচালির লেখক আনসারউদ্দিন কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি জানান, “আজকের সমাজে দাঁড়িয়ে বইয়ের নতুন পাঠক তৈরি হচ্ছে। এবং ডেকে পুরস্কার দেওয়া হচ্ছে। এবং তাও আবার রফিকুল ইসলামের নাম পুরস্কার। এর চেয়ে বেশি একজন লেখকের কাছে পাওনা আর কী ই বা হতে পারে। আমি আপ্লুত। আর এই ঘরোয়া আয়োজন ও আলোচনা শুনে সমৃদ্ধ হয়েছি”।

এদিন পুরস্কার গ্রহণ করে একই কথা বলেন এই সময়ের অন্যতম ঔপন্যাসিক তৃপ্তি সান্ত্রা। এদিনের অনুষ্ঠানে এই সময়ের বাংলা সাহিত্য নিয়ে আলোচনা করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ঈপ্সিতা হালদার। এছাড়াও গান, বেহালা ও তবলা যন্ত্রসংগীতের অনুষ্ঠান হয় গতকাল সন্ধ্যায়। অনুষ্ঠানে লালগোলার সাহিত্যপ্রেমী মানুষেরা ভিড় করেছিলেন।

খোঁজ সাহিত্য গোষ্ঠীর কর্ণধার নীহারুল ইসলাম জানান, “২০১১ সালে থেকে এই সম্মান প্রদান শুরু করেছি। প্রথমবার সম্মান জানিয়েছে বিশিষ্ট সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যকে। পরবর্তীতে স্বপ্নময় চক্রবর্তী থেকে শুরু করে অনিতা অগ্নিহোত্রীকেও এই সম্মান প্রদান করে আমরা ধন্য।”