Tree Plantation: ‘বোন তোর পৃথিবীকে শুদ্ধ বাতাস উপহার দিলাম’, জন্মদিনে গাছ লাগিয়ে অভিনব বার্তা এক দাদার

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ বহরমপুরে বোনের জন্ম দিন পালনের যে ঘটনায় সাড়া পড়ে গিয়েছে। আর কয়েক দিন পরেই রাখি উৎসব। বোনেরা ভাইদের হাতে রাখি পরিয়ে দেবে। তার আগে বোনের জন্মদিন পালন করতে অভিনব উদ্যোগ এক দাদার। মুর্শিদাবাদ জেলার বহরমপুরের এই ঘটনায় সাড়া পড়ে গিয়েছে। বোনের জন্মদিনে তার বয়সের হিসেবে অন্যের জমিতে সেই সংখ্যার গাছ লাগালেন দাদা। বোনকে শুভ জন্মদিনে আরও সুন্দর বাতাস উপহার দিলেন তিনি। সারা জীবনের জন্যে জোগাতে চাইলেন বাড়তি অক্সিজেন।-গাছ লাগান, প্রাণ বাঁচান ।সারা পৃথিবী জুড়ে এই রব উঠেছে। জলবায়ু আমাদের কাছে এখন চিন্তার বিষয়। সেই প্রেক্ষিতে গাছ লাগানো অন্যতম সেরা দাওয়াই বলেন বিজ্ঞানীরা। বৃক্ষ রোপণের মাধ্যমে পরিবেশ রক্ষার ওই বার্তা দিয়ে বোনের জন্মদিন পালন হল মঙ্গলবার। আর বিনামূল্যে জমিতে মূল্যবান ওই বৃক্ষ রোপণ করতে পেরে খুশি মুর্শিদাবাদ জেলার প্রান্তিক এলাকার কৃষক বাসুদেব সরকার।

স্থানীয় সুত্রে জানা গিয়েছে, এদিন বহরমপুরের আদিল শাহ তাঁর বোন তসলিমা খাতুনের জন্ম দিন পালন করতে বহরমপুর থেকে ১৮ কিমি দূরে নওদা গ্রামে যান।সেখানে গিয়ে বাসুদেব সরকার নামে ওই কৃষকের জমিতে ১৪ টি বৃক্ষ রোপণ করেন। কারন, তার বোনের এবার ১৪ তম জন্মদিন। এই ধরনের উদ্যোগ পরিবেশ রক্ষায় মানুষকে আরো উদ্বুদ্ধ করবে বলে মনে করেন পরিবেশকর্মী অর্ধেন্দু বিশ্বাস। তার বক্তব্য, আমাদের প্রজন্মের জন্যে সুস্থ পৃথিবী গড়ে তুলতে এই উদ্যোগ।
যে উদ্যোগে ওই বোন নিজেও সামিল। সে চায় আরও সবুজ হোক এই সুন্দর পৃথিবী। গাছ লাগাতে দাদার সঙ্গে সে নিজেও চলে গিয়েছিল ওই কৃষকের জমিতে। এই বিষয়ে দাদা আদিল বলেন, করোনার সময় দেখেছি পৃথিবী ধ্বংসের মুখে চলেছে। কারন, আমরা যেভাবে প্রকৃতিকে ধংস করেছি, প্রকৃতি তা ফিরিয়ে দিচ্ছে বলে মনে হয়েছিল।আমরা চেষ্টা করছি, জন্মদিন সহ প্রতিটা অনুষ্ঠানে গাছ লাগিয়ে সেই আগের অবস্থা যাতে ফিরিয়ে আনা যায়।