৭ দিন মুর্শিদাবাদে ৩২ হাজার গাছ লাগাচ্ছে বন বিভাগ

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ বর্তমানের যে আবহাওয়া তাতে মাত্রাতিরিক্ত উত্তাপ নিয়ন্ত্রণের একমাত্র উপায় বৃক্ষরোপণ। দেশজুড়ে বিভিন্ন জায়গায় জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে পালিত হচ্ছে ‘অরণ্য সপ্তাহ’। পাশাপাশি বহরমপুরেও দেখা গেল বৃক্ষরোপণের ছবি।

প্রাকৃতিক দুর্যোগ, উষ্ণায়ন, প্রবল তাপপ্রবাহ ও তাপমাত্রা বৃদ্ধির মতো বিপর্যয় রুখতে বন বিভাগের পক্ষ থেকে পালিত হল অরণ্য সপ্তাহ। ১৪ই জুলাই থেকে ২০শে জুলাই পর্যন্ত রাজ্য জুড়ে পালিত হল অরণ্য সপ্তাহ। রাজ্য জুড়ে এবছর প্রায় ২৫ লক্ষ চারা গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয় বন বিভাগের পক্ষ থেকে। রাজ্যের পাশাপাশি বহরমপুর দক্ষিণ রেঞ্জের পক্ষ থেকে সপ্তাহব্যাপি পালন করা হল অরণ্য সপ্তাহ। এই বছর প্রায় মুর্শিদাবাদ জেলায় ৩২ হাজারের কাছাকাছি চারা গাছ লাগানো হল বন বিভাগের পক্ষ থেকে। এছাড়াও বিধায়ক ও সাংসদদের ১ হাজার করে চারা গাছ বিতরন করা হল বন বিভাগের পক্ষ থেকে। এছাড়াও বিভিন্ন স্কুল কলেজ শিক্ষা প্রতিষ্ঠানকেও চারা গাছ বিতরন করা হয়েছে বন বিভাগের পক্ষ থেকে।

অরণ্য সপ্তাহে বহরমপুর দক্ষিণ রেঞ্জ অফিসে সাধারণ মানুষের হাতে বিভিন্ন প্রতাজির চারা গাছ বিরতন করা হয়েছে । এছাড়াও এবার ১৮ই জুলাই নবগ্রামের বাহালা ফরেস্টে বনমহোৎসবে হাজার হাজার চারা গাছ লাগানো হয়েছে বন বিভাগের বহরমপুর দক্ষিণ রেঞ্জ অফিসের পক্ষ থেকে। শুধু গাছ লাগানোই নয়, গাছের পরিচর্যা ও সংরক্ষনের বার্তা দিচ্ছেন বন বিভাগের আধিকারিকেরা।