রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আসর বসবে বহরমপুর স্টেডিয়ামে

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ চলতি মাসে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার আসর বসতে চলেছে মুর্শিদাবাদে। ফেব্রুয়ারির ১৫ ও ১৬ তারিখ বহরমপুর স্টেডিয়ামের  এই প্রতিযোগিতা হবে। রাজ্যের ২৩টি জেলার পড়ুয়ারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। সেখানে উপস্থিত থাকবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, পর্ষদের সভাপতি প্রমুখ রাজ্যে শিক্ষা বিভাগের শীর্ষ কর্তারা। সাফল্যের সঙ্গে এই প্রতিযোগিতা উতরোতে জেলা প্রাথমিক সংসদকে দায়িত্ব দেওয়া হয়েছে লিখিতভাবে। মুর্শিদাবাদে এবারই প্রথম এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে। স্বাভাবিকভাবেই জোরদার প্রস্তুতি শুরু হয়েছে শিক্ষক মহলেও।

রবিবার নবাব বাহাদুর ইন্সটিটিউশনের মাঠে জেলাস্তরের চুড়ান্ত ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শনিবার থেকে পর্ষদ নির্ধারিত ৩৪টি বিভাগে এই প্রতিযোগিতা শুরু হয়। জেলায় মোট ৩১৮০টি প্রাথমিক বিদ্যালয় আছে। তার মধ্যে অধিকাংশ বিদ্যালয়ের পড়ুয়ারাই এদিন ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। জেলা স্তরের প্রতিযোগিতার প্রথম স্থানাধিকারিকাই রাজ্য স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। অর্থাৎ প্রত্যেকটি বিভাগে ২৩জন করে প্রতিযোগি অংশগ্রহণ করবেন। তাদের নিয়েই হবে রাজ্য পর্যায়ের প্রতিযোগিতা। প্রাথমিক শিক্ষা সংসদের এই প্রতিযোগিতায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান আশিষ মার্জিত সহ একাধিক বিধায়ক উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন জেলা শিক্ষা আধিকারিকরাও। জেলায় সাফল্যের হার বাড়াতে আগামী ছ তারিখ এদিনের বিজয়ী খেলোয়ারদের জন্য বিশেষ শিবিরের আয়োজন করা হবে বলে জানান সংসদ চেয়ারম্যান।

জেলা  প্রাথমিক শিক্ষা সংসদ সূত্রে জানা যায়, ভিন জেলা থেকে দু-দিনের জন্য আগত পড়ুয়া, তাদের অভিভাবক, গাইড টিচার, টেকনিশিয়ানদের জন্য বহরমপুর স্টেডিয়াম সংলগ্ন নয়া শ্রমিক ভবন ও বহরমপুর কৃষ্ণনাথ কলেজ স্কুলকে বেছে নেওয়া হয়েছে। শিক্ষকদের জন্য লালবাগের যুবাবাসকে বেছে নেওয়া হয়েছে। তাছাড়াও বহরমপুর ট্যূরিস্ট লজ সহ একাধিক বেসরকারি লজ ভাড়া নেওয়া হবে বলে জানান সংসদের চেয়ারম্যান। তবে মুখ্যমন্ত্রীর জেলা সফরের পর বহরমপুর স্টেডিয়ামের মাঠে গর্তে ভরে গিয়েছে। ভাঙা পড়েছে স্টেডিয়ামের চারপাশে লোহার তারজালির গাঁথনি। সেখানে শিশুদের ক্রীড়া প্রতিযোগিতা হওয়া সম্ভব? চেয়ারম্যান অবশ্য বলেন, “রোলার দিয়ে মাঠ ঠিক করে নেওয়া হবে প্রতিযোগিতার আগে।”