The ancient tree collapsed: হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ব্যারাক স্কোয়ারের প্রাচীন গাছ

Published By: Madhyabanga News | Published On:

The ancient tree collapsed ভর দুপুরে হুড়মুড়িয়ে রাস্তার উপর ভেঙে পড়ল বহরমপুর ব্যারাক স্কোয়ারের পাচীন দুটি গাছ। শুক্রবার দুপুরে প্রথমে একটি দীর্ঘদিনের পাচীন বট গাছ হঠাতই উপরে যায়, তার সাথেই ভেঙে পরের শিরিষ গাছ। বহরমপুর হেড পোস্ট অফিসের সামনে রাস্তার উপরে ভেঙে পরে ওই গাছের বেশ কিছু অংশ। ভেঙে পরে বেশ কিছু বিদ্যুতের খুটি। গাছ ভেঙে অবরুদ্ধ হয়ে পরে ওই রাস্তা।

স্থানীয় ব্যবসায়ী গোপাল দাসের দোকানের ঠিক পাশেই গাছটি পরেছিল। তিনি এই বিষয়ে জানান, ‘আমরা বেশ কিছুদিন ধরেই দেখছি। ধীরেধীরে গাছটি মাটি থেকে উঠছে। আজকে ১২টা থেকে বেশ অনেকটা উঠেছে ফলে রাস্তায় ফাটল দেখা দিয়েছে। মনেই হয়েছিল যখন তখন এই গাছটি ভেঙে পরে যেতে পারে। আর এই পোস্ট অফিস এলাকায় অনেক লোক সবসময় থাকে। তাই আগের থেকেই আমরা সবাইকে সচেতন করা শুরু করেছিলাম। ভাগ্য ভালো কারোর কোন প্রকার ক্ষতি হয় নি’। খবর পেয়ে ঘটনাস্থলে পৌছায় বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা। তাঁরা বিভিন্ন যন্ত্র দিয়ে গাছ কাটার কাজ শুরু করেন। যদিও এই ঘটনায় কোন হতাহতের খবর মেলেনি।

বহরমপুর ব্যারাক স্কোয়ার ফিল্ডের চারিদিকে রয়েছে অনেক শতাব্দী প্রাচীন গাছ। যেগুলি অভিভাবকের মতো আগলে রাখে শহরের মানুষকে প্রখর রোদে, প্রবল বর্ষায়। শুক্রবার সকালে এই শতাব্দী প্রাচীন বট গাছ এবং শিরিষ গাছ  ভেঙে পড়ায় আবেগঘন ওই এলাকার মানুষ।

ব্যারাক স্কোয়ারের আসে পাশে রয়েছে অনেক শতাব্দী প্রাচীন গাছ। তবে পরিচর্যায় রয়েছে খামতি। কেন এই গাছের ডাল ভেঙে পড়ল কী জানাচ্ছেন উদ্ভিদ বিশেষজ্ঞরা? গাছ আসলে শুধুই গাছ নয়। একটা সময়ের সাক্ষর। আসুন গাছের যত্ন নিই।