World Mental Health Day: শরীরের সাথে মনেরও যত্ন নিন, বলছেন বিশেষজ্ঞরা

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ অসুখ শুধু শরীরে নয়, মনেরও অসুখ হয়। তাই শরীরের অসুখের পাশাপাশি মনের অসুখেরও খেলায় রাখা জরুরি বলেই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। ১০ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতার বার্তা দিলেন জেলা স্বাস্থ্য দপ্তর। মঙ্গলবার জেলার বিভিন্ন জায়গায় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন করা হয় সাধারণ মানুষকে। এদিন বহরমপুরে মানসিক হাসপাতাল ক্যাম্পাসেও মানসিক স্বাস্থ্য নিয়ে অনুষ্ঠান করা হয়।

এই অনুষ্ঠানে জেলা মুখ্যস্বাস্থ্য আধিকারিক ডাঃ সন্দীপ সান্যাল থেকে বিশিষ্ট চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী থেকে বিভিন্ন সংস্থার সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সকলকে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন করা হয়। এর পাশাপাশি যারা মানসিক অসুখে ভুগছেন তাঁদের কীভাবে সমাজের মূল শ্রোতে ফেরান যায় তা নিয়েও বিশেষ বার্তা দেওয়া হয়।

মানুষ মাত্রই শরীর! আর সেই শরীর তো খারাপ হতেই থাকে! শরীরের যত্নে , চিন্তায় সকলের প্রায় নাভিশ্বাস ওঠার জোগাড়। তবে অসুখ শুধু শরীরের না। হয় মনেরও। সেই মানসিক স্বাস্থ্যের খেয়াল আমরা কতজন রাখি? প্রশ্ন করছেন বিশেষজ্ঞরাই। ১০ ই অক্টোবর বিশ্বজোড়া পালিত হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। মানুষের মধ্যে শরীরের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের সচেতনতাকে আরও ছড়িয়ে দিতেই এই উদ্যোগ নেয় ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজাশন।

বছরে শুধু একটি দিনই নয়, মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখতে হবে প্রতিটিদিন। হঠাৎ করে মন খারাপ, শারীরিক ব্যাকুলতা, বা মানসিক যেকোনো সমস্যা জীবনে ডেকে আনতে পারে ভয়াবহ পরিস্থিতি। শুধুমাত্র ডিপ্রেশন নয়, বর্তমানে মানসিক রোগের অন্যতম কারণ স্মার্টফোন এডিকশন। বাচ্চা থেকে বড়ো সকলকেই এই আসক্তি নিয়ে যায় মর্মান্তিক পরিণতির চরম পর্যায়ে।

এই বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে ঘোষণা করা হয়েছে, “মানসিক স্বাস্থ্য সকলের অধিকার”। অর্থাৎ শরীর খারাপের যেমন কোনও বয়স হয়না। মনখারাপ বা মনের অসুখেরও হয়না কোনও বয়স। বিশেষজ্ঞরা বলছেন সময় এসেছে শরীরের সাথে নিজের মানসিক স্বাস্থ্যের দিকেও বেশি করে গুরুত্ব দেওয়ার। মানুষ শরীরের সাথে তাল মিলিয়ে খেয়াল রাখুক মানসিক স্বাস্থ্যের। শরীর খারাপের মতো মনখারাপকেও অবহেলা নয়, তাছিল্য নয়। তবেই পৃথিবী উন্নীত হবে এক সুস্থ মনের সমাজে। এই হোক বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে আমাদের অঙ্গিকার। ব্যুরো রিপোর্ট ইমাজিন কমিউনিটি মিডিয়া।