Taalsans : গরমে তালশাঁস খাবেন কেন ?

Published By: Madhyabanga News | Published On:

Taalsans:  তালগাছ এক পায়ে দাঁড়িয়ে সব গাছ ছাড়িয়ে উঁকি মারে আকাশে।” -তালগাছ আকাশে উঁকি মে সূর্যকে টক্কর দিলেও  কচি তালের শাঁস কিন্তু বেশ রসালো ঠান্ডা ও তৃপ্তিদায়ক। তীব্র গরমে শরীর সুস্থ রাখতে তালশাঁসের চাহিদা বাড়ছে। গরমে তালশাঁস খুব জনপ্রিয় একটি খাবার। খেতে যেমন সুস্বাদু, তেমন স্বাস্থ্যকরও। তালশাঁসে রয়েছে প্রচুর পরিমাণ জল। তালের শাঁসের ভিতরে যে জল থাকে, তার স্বাদ অনেকটা ডাবের জলের মতোই। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন, ফাইবার এবং খনিজ উপাদান। নদীয়ার বিভিন্ন জায়গায় গেলেই আপনার চোখে পড়বে রাস্তার ধারে তালশাঁসের পসরা সাজিয়ে বসেছেন অনেকেই। তীব্র গরমে শরীর ঠান্ডা রাখতে কদর বাড়ছে এই তালশাঁসের।

১০ টাকা দিলেই আপনি পেয়ে যাবে ২-৩টি তাল শাঁস। শুধু যে শরীর ঠান্ডা রাখে তা নয়। এই মধ্যে রয়েছে অনেক গুণ । এই তালশাঁস খেলে গরমে তাপমাত্রার কারণে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়া, চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। তা ছা়ড়া এই সময়ে অতিরিক্ত ঘামও হয়। ঘামের ফলে শরীর থেকে জল বেরিয়ে যায়। শরীরে জলের ঘাটতি পূরণ করতে দারুণ সাহায্য করে তালশাঁস। তালশাঁসে থাকা জলীয় অংশ শরীরের জলশূন্যতা দূর করতে সাহায্য করে। তালশাঁসে রয়েছে ভিটামিন সি, বি কমপ্লেক্স, যা শরীরের জন্য বিশেষ ভাবে উপকারী। তালশাঁসে রয়েছে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি প্রখর করতেও সাহায্য করে।

লিভারের সমস্যা দূর করতেও কচি তালের শাঁস দারুণ কাজ করে। অ্যানিমিয়া, রক্তাল্পতার মতো সমস্যা দূর করতেও তালশাঁস দারুণ সাহায্য করে। তাই এই দহনজ্বালায় শরীর সুস্থ রাখতে তালশাঁস খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরাও। গরমে শরীর সুস্থ রাখতে কাউ খাচ্ছেন ডাবের জল, কেউ আবার ঠান্ডা পানীও থেকে লিবু পানি। তবে এসবের মাঝেই কদর বাড়ছে তালশাঁসেরও।