মিষ্টির দোকানে ভিড় ফিরছে উৎসবে।

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ উৎসব মানেই মুখ মিষ্টি। আর দুর্গা পুজার দশমী মানেই বড়দের প্রনাম করা। সম বয়সীদের প্রতি ভালোবাসা। কিন্তু এই সব কিছুর মধ্যেই বাঙালি আর বাঙালির মিষ্টির প্রতি ভালোবাসা এটা চিরকাল একই থেকে যাবে। তবে আগে বাড়িতে বানানো হত নাড়ু, মুড়কি থেকে শুরু করে নিমকি আরও কতকি। তবে সেসব দিন এখন আর কোথায়। আজ বিজয়ার মিষ্টি মুখের আয়োজন করতে। দোকানই ভরসা।

শহরের মিষ্টি ব্যবসায়ি বুবাই সাহা জানান, ‘এমনি সারাবছর মানুষ মিষ্টি কমবেশি কেনেই। কিন্তু এই উৎসবের সময় যেন মানুষের মুখে মিষ্টি তুলতে তুলতে ক্লান্ত হয়ে যায়। এবং এই বিজয়াতেই মানুষের ভিড় উপচে পরে দোকানে। এই সময় সবচেয়ে বেশি বিক্রি হয় রসগোল্লা থেকে নাড়ু এবং আরও অন্যান মিষ্টিতো রয়েইছে।

যত দিন যাচ্ছে মানুষ ততই ব্যস্ত হয়ে পরছে। সময়ের অভাবে বাড়িতে বানানো মিষ্টির যে আনন্দ সেটা কোথাও হ্রাস পেয়েছে। যার ফলে ক্রেতাদের ভিড় দেখা যাচ্ছে মিষ্টির দোকানগুলিতে। দেখা মেলে কিছু পরিচিত মিষ্টির পাশাপাশি নানান নিত্য নতুন মিষ্টিরও। রসগোল্লা, লাড্ডু এছাড়াও আরও কত কিছু সব লোভনীয় মিষ্টি সাজানো একটি থালাতে। শুধু অপেক্ষা পেটে যাওয়ার জন্যে।

মিষ্টি ক্রেতা সুচরিতা দাস জানান, আসলে আমরা যখন ছোট ছিলাম তখন বাড়িতে আমাদের নাড়ু-নিমকি হত। এবং পাশাপাশি করা হত নানান মিষ্টিও। কিন্তু সময়ের সাথে জীবনে ব্যস্ততা বেড়েছে যার ফলে সময়ের অভাব। তাই বাড়িতে এই সমস্ত আয়োজন করা খুব মুশকিল হয়ে যায়। এবং দোকানের একটা স্বাদও বেশ ভালো রয়েছে তাই দোকান থেকেই নিয়ে যায় আমরা। মিষ্টি বাঙালির প্রাণের প্রিয় ডেসার্ট। আর তা যদি হয় উৎসবকে কেন্দ্র করে। তবে তার অভিনবত্তে বাঙালির জুরি মেলা ভার। উৎসবের প্রাক্কালে, এরমই নানান মিষ্টির পসরা নিয়ে হাজির শহরের মিষ্টির দোকানগুলি।