Summer Hacks: এসি ছাড়া কীভাবে ঘর ঠাণ্ডা রাখা সম্ভব ?

Published By: Madhyabanga News | Published On:

Summer Hacks চারিদিকে চলছে তীব্র দাবদাহ। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে বারবার আশ্বাস দেওয়া হলেও। কমছে না তাপমাত্রার পারদ। বৃষ্টির আশায় আকাশের দিকে চোখ থাকলেও। দেখা মিলছে না পর্যাপ্ত বৃষ্টির। প্রচণ্ড গরমের কারণে প্রচুর পরিমাণে বিক্রি হচ্ছে এসি (AC)।

কিন্তু বর্তমানে এসির যা বাজার মূল্য। সেটি প্রায় আকাশ ছোঁয়া। কিন্তু যদি আপনাকে বলা হয়। স্বল্পমূল্যে আপনি আপনার ঘর ঠাণ্ডা রাখতে পারবেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন বেশকিছু টিপসের কথা। যা ব্যবহার করে আপনিও আপনার ঘর ঠাণ্ডা রাখতে পারবেন।

জানলা কখন খুলবেন ? কখন বন্ধ রাখবেন ?

ঘরের জন্য প্রাকৃতিক আলো দরকার হলেও। এই গরমের সময় দিনের বেলায় জানলা বন্ধ রাখুন। বিশেষ করে পূর্ব এবং পশ্চিম দিকের জানলা বন্ধ রাখবেন। পারলে একটি মোটা বা পাতলা সাদা সুতির পর্দা জানলার সামনে ঝুলিয়ে রাখুন। কারণ সাদা সহজে গরমকে প্রবেশ করতে বাধা দেয়। পাশপাশি পর্দাগুলি জলে ভিজিয়ে রাখা ভালো। এবং যত কম আলো প্রবেশ করে ততই ঠাণ্ডা থাকবে ঘর।

একবার সূর্যাস্ত হয়ে গেলে। আবার জানলাগুলি খুলে দিতে হবে। আর ঠিক তার বিপরীত দিকের ঘরের জানলা খুলে সেই দিকে মুখ করে একটি টেবিল ফ্যান চালিয়ে দিন। এতে ঘরের গরম হাওয়া সহজে বেড়িয়ে যাবে। একে বলা হয় ক্রশ ভেন্টিলেশান।

জানলা, দেওয়াল এবং ছাদে প্রলেপঃ

সহজেই এখন হিট প্রটেক্টিভ কোর্টিং পাওয়া যায়। যা ব্যবহার করে অনেকটা গরম থেকে রেহায় পাওয়া যেতে পারে। এছারাও ব্যবহার করা যেতে পারে উইন্ড ফিল্ম। জানলার বাইরের কাঁচ বাইরে সাদা কাগজ হোক বা সাদা রঙ করা যেতে পারে। জানলার ওপর শেড দিলে সূর্যের তাপ ৭৭% পর্যন্ত কমে যায়। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

হালকা রঙের ব্যবহারঃ

ঘরের দেওয়াল, আসবাবপত্র এগুলি যত ডিপ রঙের হয়। তত আলো বেশি শোষণ করে। রঙ যত হালকা হবে আলো কম শোষিত হবে। ফলে গরম কালে বাড়ির বাইরের দেওয়াল হোক কী ঘরের ভেতরের আসবাবপত্র। এই সমস্ত কিছু যত হালকা রঙ করা যায়। ততই ভালো।

এছাড়াও আরও অনেক উপায়ে ঘর ঠাণ্ডা রাখা যায়। ঘরের আশেপাশে যত সবুজ গাছ হবে কিংবা ফুলের গাছ লাগানো থাকবে। এইগুলি ততই ঘর শীতল রাখবে। ঠাণ্ডা হাওয়া দেবে এবং শরীরও সুস্থ রাখবে।