SUCI CPM Together  দূরদেশের বিপদে প্রেমে SUCI CPM

Published By: Madhyabanga News | Published On:

SUCI CPM Together বামফ্রন্ট সরকারের সময়ে সম্পর্ক ছিল আদায় কাঁচকলায়। রাজ্যে তৃণমূল জমানাতেও দুই দুই দলের নেতারা পরস্পরকে দেখেন শত্রুর নজরে। কলকাতায় এসইউসিআই ’(Socialist Unity Centre of India (Communist)এর ব্রিগেড সমাবেশ থেকেও দলের নেতারা তোপ দেগেছেন সিপিএমের Communist Party Of India (Marxist) দিকে। লোকসভা নির্বাচনে সমর্থনও দেন নি সিপিএম প্রার্থীদের। সেই দুই দল এবার বহরমপুরে একসঙ্গে মিছিলে।   লোকসভা ভোটে ভরাডুডির পর এবার এসইউসিআইকে সঙ্গে নিয়ে পথে নামল  সিপিএম। ছিলেন ফরওয়ার্ড ব্লক, সিপিআই(এমএল) লিবারেশনের নেতাকর্মীরাও। তবে দেশের কোন ইস্যু নয়। দুই মেরুর দুই দলকে মিলিয়েছে গাজা ভুখন্ডে ঘটে চলা ঘটনাবলী।

 

SUCI CPM Together  শুক্রবার   বহরমপুরে যুদ্ধ বিরোধী  মিছিলে একসাথে পা মেলালেন  সিপিএম ও এসইউসিআই নেতারা। শুক্রবার বিকেলে যুদ্ধবন্ধের দাবিতে টেক্সটাইল কলেজ মোড় থেকে শুরু হয় মিছিল। মিছিলে পা মেলান জেলা সিপিআই(এম) সম্পাদক জামির মোল্লা, SUCI জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কৌশিক চ্যাটার্জী সহ বামপ্রন্থী দলের সদস্যরা। জামির মোল্লা জানান, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ বিরোধী ইস্যুতে একসঙ্গেই রাস্তায় নামছে দুই দল।

SUCI CPM Together কেন এই একসঙ্গে রাস্তায় নামা ? 

এসইউসিআই নেতা   কৌশিক চ্যাটার্জী জানান, আমরা সারা দেশজুড়েই  বামপন্থী ঐক্য চাই। আগেও দেশে  দলের বামপন্থী মঞ্চ গড়ে উঠেছিল। সিপিএম সেই জোট ভেঙে কংগ্রেসের সঙ্গে জোট করে। কংগ্রেসের সঙ্গে যাওয়াটা বিল্পবী রাজনীতির পরিপন্থী। সেই জন্য আমরা যায় নি। কিন্তু কংগ্রেসকে বাদ দিয়ে বামঐক্য গড়ে উঠুক আমরা চায়। সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে আগেও আমরা সিপিএমের সঙ্গে মিছিলে হেঁটেছি। এটা আমাদের ঘোষিত নীতি।

তবে রাজনৈতিক শিবিরের প্রশ্ন ,  কগ্রেসের সাথে জোট করে লাভ হয়নি ভোটে । বিধানসভার আগে কী নতুন সমীকরণ খুঁজছে সিপিএম ?