Stundet Heath Home মন খারাপে বন্ধু হবে গেটকিপাররাই

Published By: Imagine Desk | Published On:

Stundet Heath Home মানসিক রোগ নিয়ে ভাঙতে হবে ভুল ধারনা হতে হবে আরও সংবেদনশিল। শুনতে হবে মনের কথা। আত্মহত্যার প্রতিরোধী হিসেবে এই কাজ করবেন গেটকিপাররা। কীভাবে হবে এই গেটকিপার ? তারই উত্তর নিয়ে সোমবার বহরমপুর রবীন্দ্রসদনে বহরমপুর হেলথ হোম শাখার পক্ষ থেকে। আয়োজন করা হয় আত্মহনন প্রতিরোধে গেটকিপার ট্রেনিং-এর।

এদিন উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন স্কুল কলেজের পড়ুয়া থেকে শিক্ষক-শিক্ষিকারাও। শিখলেন অনেককিছু। এই শেখার মধ্যদিয়েই সাহায্যের হাত বাড়িয়ে দেবেন বাকিদের জন্য। প্রশ্ন থেকেই যায় কীভাবে বুঝবেন কেউ নিজের আত্মহনন করার চেষ্টা করছে ? সেই বিষয়ে জানালেন মনোবিদরা। মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ তমোঘ্ন বন্দ্যোপাধ্যায় তিনি জানান, “সহজে ৫টি প্রশ্নের মাধ্যমে আপনি জানতে পারবেন। যে সেই মানুষটি আদেও আত্মহত্যা করতে চাই কি না। যদি সেই সমস্ত প্রশ্নের উত্তরে হ্যাঁ আসে তাহলে জানতে হবে তিনি নিজেকে শেষ করে দিতে চাইছেন।”

এই রকম পরিস্থিতিতে সবারির আগে যেটা আমাদের করতে হবে সেটি হল। বসে শোনা। যদি ধৈর্য ধরে আমরা শুনতে পারি তবেই বুঝতে পারব তার পরিস্থিতি। সমাজে এখনও একটি ট্যাবু কাজ করে। যার ফলে আমরা আমাদের মানসিক সমস্যা নিয়ে কারর সঙ্গে কথা বলতে পারিনা। সেই কারণেই এই আলোচনার আয়োজন করা বলে জানালেন স্টুডেন্টস হেলথ হোমের মেডিক্যাল সম্পাদিকা। সমাজে তৈরি হোক এমনই কিছু গেটকিপার। যারা প্রতিনিয়ত বাড়িয়ে দেবেন বন্ধুত্বের হাত। তবেই গড়ে উঠবে সুস্থ সমাজের।