Student Credit Card-কীভাবে আবেদন করবেন ? ১০ লক্ষ টাকা অবধি ঋণ- Student Credit Card – Step by step process

Published By: Madhyabanga News | Published On:

জেনে নিন  কীভাবে করবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ঋণের জন্য দরখাস্ত ? ১) www.wb.gov.in  banglaruchchashiksha.wb.gov.inhttps://wbscc.wb.gov.in –  তিনটি ওয়েব সাইটে দরখাস্ত করা যাবে। ২) ক্লিক করতে হবে- ‘Student Registration’-এ।

৩) এবার খুলবে একটি পেজ। সেখানে ক্যান্ডিডেটের  নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল আইডি-সহ বিভিন্ন তথ্য দিতে হবে। জানাতে হবে আহার কার্ড আছে নাকি নেই, সেই মতো রেজিস্ট্রেশন ফর্ম আলাদা হবে।  এরপর পাসওয়ার্ড দিতে হবে। Register’-এ মাউস নিয়ে গিয়ে  ক্লিক করতে হবে।

৪) যে ফোন নাম্বার দিয়েছেন, সেই নাম্বারে যাবে একটি ওটিপি,   ওটিপি নির্দিষ্ট ঘরে  লিখে ‘Verify’ করতে হবে।

৫) এবার আপনাকে ‘Registration ID’ দেখাবে  আসবে। মেসেজ করেও পাঠানো হবে তথ্য।

৬) wbscc.wb.gov.in/ ওয়েবসাইটে  Student Login-তে যেতে হবে। আপনার রেজিস্ট্রেশন আইডি এবং  পাসওয়ার্ড দিয়ে Log In করতে হবে।

৭) ‘Dashboard’ দেখাবে লগইন হলে। সেখানে ‘Apply Now’-তে গিয়ে  ক্লিক করতে হবে ।

 

৮)  এবার নতুন একটি পেজ দেখাবে।  সেখানে নির্দিষ্ট ঘরে বিভিন্ন তথ্য দিতে হবে। ‘Download Undertaking Documents’ থাকবে। সমস্ত তথ্য দেওয়ার পর ‘Save & Continue’ করতে হবে ।

৯) এরপর খুলবে নতুন একটি  ।  আধার কার্ড থাকলে সেখানে আবেদনকারীর ছবি, সহ-আবেদনকারীর ছবি , আবেদনকারীর স্বাক্ষর, সহ-আবেদনকারী বা অভিভাবকের স্বাক্ষর, আধার কার্ড, সহ-আবেদনকারীর ঠিকানার প্রমাণপত্র, আবেদনকারীর ভরতির রসিদের ছবি, প্যান কার্ড, সহ-আবেদনকারীর প্যান কার্ড, আবেদনকারীর কোর্স ফি সংক্রান্ত কাগজগুলির ছবি তুলে  নথি আপলোড করতে হবে।

১০) সব নথি আপলোড কড়া হলে  ‘Save & Continue’ করুন।

১১) এবার যে পেজ খুলবে সেই পেজে  সমস্ত  নথি এবং তথ্য মিলিয়ে দেখে নিতে পারেন।  এরপর  ‘Submit Application’ এ  ক্লিক করে দরখাস্ত সংশোধন করতে হবে। কোন তথ্য পাল্টানোর দরকার হলে ‘Edit Loan application’-এ ক্লিক করতে হবে। আপনি একবার দরখাস্ত সাবমিট করলে আর পরিবর্তন কড়া যাবে না।

১২) এরপর আপনার  ‘Dashboard’-এ ‘Application Submitted to HOI’ লেখা ভেসে উঠবে ।  অর্থাট প্রতিষ্ঠানের প্রধানের কাছে দরখাস্ত চলে গিয়েছে।

১৩) এবার স্কুল, কলেক, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে  আবেদনপত্র পাঠানো হবে উচ্চ শিক্ষা দপ্তরে । ‘Dashboard’-এ দেখাবে ‘Application forwarded by to HOI to HED’।