Skincare in Rainy Season: বর্ষায় ত্বকের যত্ন কীভাবে ?

Published By: Imagine Desk | Published On:

Skincare in Rainy Season  বর্ষা আসলেই আকাশে মেঘের আনাগোনা শুরু হয়, হালকা বৃষ্টি ও আর্দ্রতার ভিজে মাটি। কিন্তু শুধু প্রকৃতির পরিবর্তন নয়, বর্ষার মৌসুমে Monsoon আমাদের ত্বকেও আসে নানা পরিবর্তন। এই সময়টাতে  ত্বককে সুরক্ষিত রাখাও Skin care  অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা আজ  জানাচ্ছি, বর্ষায় ত্বকের যত্ন নেবার কিছু সহজ এবং কার্যকরী উপায়।

 

১. ত্বক পরিষ্কার রাখা: বর্ষার সময় বাতাসে আর্দ্রতা বেড়ে যায়, যা ত্বকে ময়লা ও তেল জমাতে সহায়ক। তাই, প্রতিদিন সকালে এবং রাতে ত্বক ভালো করে পরিষ্কার করা জরুরি। একটি নরম ফেসওয়াশ ব্যবহার করুন যা আপনার ত্বকের প্রকারের সাথে মানানসই। সপ্তাহে একবার স্ক্রাব ব্যবহার করে মৃত কোষ দূর করুন, যা ত্বককে তাজা ও মসৃণ রাখবে।

 

২. ময়েশ্চারাইজার ব্যবহার করুন: আর্দ্র আবহাওয়ার মধ্যে ত্বক একদিকে যেমন শুকিয়ে যেতে পারে, অন্যদিকে অতিরিক্ত তৈলাক্তও হতে পারে। তাই, ত্বকের প্রকার অনুযায়ী হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, তাহলে জলভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

 

৩. সানস্ক্রিন ব্যবহার করুন: বর্ষায় সূর্যের তেজ কম থাকলেও, ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করতে পারে। তাই, সানস্ক্রিন ব্যবহার করা অত্যন্ত জরুরি। একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করুন, যা UVA এবং UVB রশ্মি থেকে সুরক্ষা দেবে।

 

৪. ত্বককে হাইড্রেটেড রাখুন: বৃষ্টির জল ত্বকের জন্য খুবই উপকারী হতে পারে, তবে সেটি পরিস্কার জল হতে হবে। প্রচুর পরিমাণে জল পান করুন এবং ময়েশ্চারাইজার ব্যবহার করুন যাতে ত্বক আর্দ্র ও সতেজ থাকে।

 

৫. প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন: প্রাকৃতিক উপাদান ত্বকের জন্য খুবই উপকারী। যেমন, মধু এবং দই ত্বককে নরম ও হালকা করতে সহায়ক। সপ্তাহে একবার মধু এবং দইয়ের মিশ্রণ ত্বকে লাগিয়ে রাখুন, এটি ত্বকের আর্দ্রতা বাড়াতে সাহায্য করবে।

 

৬. তেল ও তৈলাক্ততা কমান: বর্ষায় ত্বক তেলতেলে হয়ে যায়। তাই, অতিরিক্ত তেলযুক্ত পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকুন। ত্বক পরিষ্কার রাখতে নিয়মিতভাবে কিটো ফেসওয়াশ ব্যবহার করুন যা অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে সহায়ক।

 

৭. পুষ্টিকর খাবার খান: ত্বকের সুস্থতার জন্য পুষ্টিকর খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্ষায় তাজা ফল এবং সবজি খান, যেমন তরমুজ, কমলা, শসা ইত্যাদি। এসব খাবার ত্বককে হাইড্রেটেড রাখবে এবং ত্বকের ঔজ্জ্বল্য বাড়াবে।

 

বর্ষার মরসুমে ত্বকের যত্ন নিতে এই সহজ টিপসগুলি মেনে চললে আপনার ত্বক থাকবে সুস্থ ও সুন্দর। আর, বৃষ্টির এই মনোরম সময় উপভোগ করুন সতেজ ও সুন্দর ত্বকে।