SFI: আন্দোলনে সুজনের মুখে জ্যোতি বসু, বুদ্ধদেব আবেগ, মুর্শিদাবাদে SFI এর জাঠা

Published By: Madhyabanga News | Published On:

কেন্দ্রীয় শিক্ষানীতির (২০২০) বিরুদ্ধে এসএফআইয়ের শিক্ষা বাঁচাও, দেশ বাঁচাও, সংবিধান বাঁচাও ডাক দিয়ে দেশ ব্যাপী জাঠা কর্মসুচী চলছে। শুক্রবার ভাবতায় সেই জাঠাকে কেন্দ্র করে করা সভায় সব বয়সের মানুষের ভিড় হল । ওই সভা থেকে কেন্দ্র ও রাজ্য দুই সরকারকে যথারীতি নিশানা করলেন সিপিএম নেতারা । সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী এদিন নিয়োগ দুর্নীতি ও গোরু পাচার মামলার কথা তুলে ধরে রাজ্য সরকারকে আক্রমণ করেন । একইভাবে দেশে সাম্প্রদায়িক ভেদ রুখতে বিজেপির বিরুদ্ধে তীব্র আক্রমণ করেন। তাৎপর্যপুর্নভাবে এদিন সুজন চক্রবর্তী সিপিএমের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ও বুদ্ধদেব ভট্টাচার্যের কথা তুলে ধরেন । তিনি বলেন, জ্যোতি বসু থাকলে সাম্প্রদায়িকতা করার হিম্মত ছিল না । সাম্প্রদায়িকতা নয়, ধর্ম নিরপেক্ষ ভারত চাই। উল্লেখ্য, সি পি এমের জনপ্রিয় ওই নেতাদের অনুপস্থিতিতে (বুদ্ধদেববাবু সক্রিয় নয়) রাজ্যে নির্বাচনী ফলের নিরিখে বামেরা নীচে নেমে এসেছে । এখনও ঘুরে দাঁড়াতে পারেনি । সেক্ষেত্রে রাজ্যে দীর্ঘ সময়ের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু আবেগ উস্কে দিয়ে আন্দোলনের তীব্রতা বাড়াতে বার্তা দিতে চাইলেন বলে মনে করছে রাজনৈতিক মহল ।

শুক্রবার মুর্শিদাবাদে আসে ছাত্রদের জাঠা

আগামী বছরেই পঞ্চায়েত ভোট । গত বিধানসভায় এই রাজ্যে একটিও আসন পায়নি বামেরা। এদিন ওই অনুষ্ঠানে সিপিএমের জেলা সম্পাদক জামির মোল্লা বলেন, আমরা লোকসভা চাই না। বিধানসভা চাই না।আমরা গ্রামসভা চাই। স্কুলে শিক্ষক নেই। আমরা সকলের জন্যে শিক্ষা চাই । শিক্ষা শেষে কাজ চাই।
সমাবেশ থেকে তৃণমূল, বিজেপি’কে নিশানা করেন সুজন চক্রবর্তী। সুজন চক্রবর্তী বলেন, দুই সরকার শুধু লুটই করছে। বামপন্থীরা সরকারে এলে কলেজ প্রতিষ্ঠা করা হবে। শিক্ষার ব্যবস্থা হবে। ছাত্রদের সুজনের উপদেশ, লড়াইয়ে পথ ছাড়া যাবে না। চিটফান্ডের তদন্ত নিয়েও বিজেপি, তৃণমূলের বিরুদ্ধে তোপ দাগেন সুজন।
সমাবেশ থেকে কেন্দ্রীয় সরকারের শিক্ষানীতি নিয়ে আক্রমণ শানিয়েছেন এসএফআই সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস। ময়ুখ বলেন, শিক্ষা, সংবিধান আক্রান্ত। তাই জাঠা করছে ছাত্ররা। দেশজুড়ে জাঠা হচ্ছে। সামনে লড়াই জোরদার হবে। যুবকদের কাজ দিচ্ছে না সরকার। এদেরকে কাজ ছাড়া করতে হবে।

জেলার বিভিন্ন প্রান্ত থেকে সমাবেশে এসেছিলেন ছাত্রছাত্রীরা

সমাবেশে ছিলেন আইনজীবি সায়ন বন্দ্যোপাধ্যায়, এসএফআই নেতা সভাপতি সদাত হাসান, শাহনাওয়াজ ইসলাম , সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস ও অন্যান্য নেতৃত্ব । এদিন সকালেই উত্তরবঙ্গ থেকে ফরাক্কা হয়ে ঢুকেছে জাঠা ।
ফারাক্কা, ধূলিয়ান, জঙ্গিপুর হয়ে জাঠা আসে বহরমপুরে। সভা হয় বহরমপুরেও। ভাবতায় সভার পর নদীয়ার উদ্দেশ্যে রওনা দেয় জাঠা। অন্য জেলা হয়ে হয়ে তা যাবে কলকাতা। আগামী ২ সেপ্টেম্বর কলকাতায় বড় কর্মসুচী নেওয়া হয়েছে।