Science fair: বহরমপুরে মেলায় বিজ্ঞানের নানান কেরামতি 

Published By: Madhyabanga News | Published On:

Science fair: কোথাও দেখানো হচ্ছে কীভাবে বৃষ্টির জল বাড়ির ছাদেই সংরক্ষণ করা যায়। চাষের উন্নতির লক্ষ্যে কীভাবে ব্যবহার করা যেতে পারে অত্যাধুনিক ড্রোন। তো কোথাও আমার আপনার বাড়ির জল কতটা পরিশুদ্ধ সেটা সহজে পরীক্ষা করার উপায় বা কী। এই সমস্ত অভিনব বিজ্ঞান প্রযুক্তির মডেল নিয়ে আয়োজন করা হয় ৩ তিন ব্যাপী বিজ্ঞান মেলার। নতুন প্রজন্ম আমাদের দেশের ভবিষ্যৎ। এবং সেই নতুন প্রজন্মের মধ্যে বিজ্ঞান চেতনা বাড়ানোর লক্ষ্যে। বহরমপুরের শক্তিমন্দিরের মাঠে আয়োজন করা হয়েছে বিজ্ঞান মেলার। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ আয়োজিত এই মেলা। খোলা আকাশের নীচে স্কুল পড়ুয়া থেকে কলেজের ছাত্র-ছাত্রী সবাই কে একসঙ্গে নিয়ে আয়োজন করা হল বিজ্ঞান মেলা ২০২৪। বহরমপুর বিজ্ঞান কেন্দ্রের সম্পাদিকা সুবর্ণা নাথ, সভানেত্রী শিল্পী সেন জানিয়েছেন, মেলায় সাধারণ মানুষের অংশগ্রহণ দেখে উৎসাহিত সকলেই।

 

২৯শে মার্চ শুরু হয়েছে এই মেলা। ৩১শে মার্চ হল শেষ।  তিনদিন ব্যাপি এই মেলায় মোট ৭০টি স্টল রয়েছে। প্রতিটি স্টলেই বিজ্ঞানকে কীভাবে আরও অভিনব ভাবনায় এবং সহজ উপায়ে। আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করা যেতে পারে। সেই সমস্ত ভাবনা বা মডেল নিয়ে উপস্থিত হয়েছিলেন জেলার ছাত্র-ছাত্রীরা। তিনদিন ব্যাপি এই বিজ্ঞান মেলার আজ অন্তিম দিন। মানুষের সারা পেয়ে খুশি ছাত্রছাত্রী থেকে আয়োজকেরাও।

 

 

নিত্য জীবনে সবচেয়ে প্রয়োজনীয় জল। কিন্তু কীভাবে করা যাবে সেই জলের পরীক্ষা ? কীভাবে বোঝা যাবে জল নিরাপদ কিনা ? বাড়িতে বসেই জলের পরীক্ষা শেখানোর জন্যও ছিল স্টল।

আমাদের মানুষের বেঁচে থাকার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন অক্সিজেন। এবং মানুষের ফুসফুস কীভাবে সেই পক্রিয়া সম্পূর্ণ করে। সেই বিষয়ে জানালেন বলরাম হাইস্কুলের ছাত্রীরা। বহরমপুর গার্লস কলেজের ছাত্রীরা প্লাস্টিক থেকে জ্বালানি উৎপাদন করার মডেল নিয়ে এসেছিল মেলায়।