School Teacher: ৫ মাসে বদলি ১৪২ শিক্ষক শিক্ষিকা, সুতি ব্লকের স্কুলে লাটে উঠছে পড়াশোনা

Published By: Madhyabanga News | Published On:

মেহেদি হাসানঃ সুতিঃ স্কুলে আছে ছাত্রছাত্রী, নেই পর্যাপ্ত শিক্ষক শিক্ষিকা । উৎসশ্রী প্রকল্পে অনেক শিক্ষক শিক্ষিকাই বদলি নিয়ে চলে গিয়েছেন বাড়ির কাছের স্কুলে। মুর্শিদাবাদের বিড়ি শ্রমিক নিবিড় সুতি ব্লকের স্কুলগুলিতে তৈরী হয়েছে শিক্ষার সংকট। শিক্ষক শিক্ষিকার অভাবে স্কুল চালাতে হিমশিম খাচ্ছেন প্রধান শিক্ষক, প্রধান শিক্ষিকারা। বেশিরভাগ স্কুলে শিক্ষক বদলি হয়েছেন। শূন্য পদে নিয়োগ বা অন্য শিক্ষকের যোগদান নেই। পড়াশোনার মান নিয়ে অচলাবস্থা চলছে স্কুলগুলিতে। শিক্ষকের অভাব বোধ করছে পড়ুয়ারাও ।
গত পাঁচ মাসের সুতি এলাকায় শিক্ষক বদলির সংখ্যাঃ
ছাবঘাটি কে ডি বিদ্যালয় –১২ জন
অরঙ্গাবাদ গার্লস স্কুল –২৫ জন
অমূহা কদমতলা হাইস্কুল –২২ জন
অরঙ্গাবাদ বয়েজ স্কুল –১৮ জন
সপ্তগ্রাম হাইস্কুল –৫ জন
কাশীমনগর হাইস্কুল –৮ জন
মুরালিপুকুর হাইস্কুল –১৯ জন
সাহাজাদপুর উমরাপুর হাইস্কুল –৮ জন
অরঙ্গাবাদ হাই মাদ্রাসা — ২৫ জন
এই পাঁচ মাসেই স্কুল ছেড়ে দিয়েছেন সুতি সার্লেকের ৮ টি হাইস্কুল একটি হাই মাদ্রাসার মোট ১৪২ জন শিক্ষক।
পর্যাপ্ত শিক্ষক না থাকায় দু থেকে তিন সেকশনের ছাত্র-ছাত্রীদের নিয়ে একসাথে ক্লাস করাচ্ছেন প্রধান শিক্ষকরা।
ছাত্র-ছাত্রীর পরিসংখ্যানে যে সংখ্যায় শিক্ষক থাকা প্রয়োজন, তার থেকে অর্ধেক সংখ্যক শিক্ষক রয়েছে স্কুলগুলিতে। যা নিয়ে চিন্তিত স্কুল গুলি। অরঙ্গাবাদ বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা মিনা ফিরদৌসি জানাচ্ছেন, আমরা এই বিষয় নিয়ে শিক্ষা দপ্তরে চিঠি লিখেছি। দরখাস্ত দিয়েছি মুখ্যমন্ত্রীর কাছেও। বর্তমানে ৩৯০০ ছাত্রী আছে স্কুলে। মাত্র ২১ জন শিক্ষিকা নিয়ে স্কুল চালাতে হচ্ছে।
ছাবঘাটি কেডি বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৌশিক দাস জানান, এতজন শিক্ষক শিক্ষিকা বদলি হয়েছে, কিন্তু কোন বিকল্প শিক্ষক শিক্ষকা পায় নি। বেশ কিছু ক্লাস মার্জ করতে হচ্ছে। ৮ টা পিরিয়ড অবধি টানা যাচ্ছে না প্রতিদিন। শিক্ষকদের উপর চাপ পড়ছে।। সমস্যা হচ্ছে পড়ুয়াদেরও।