Sargachi Ramakrishna Mission যুব সম্মেলন থেকে স্বাবলম্বী, আত্মবিশ্বাসী হওয়ার বার্তা

Published By: Imagine Desk | Published On:

Sargachi Ramakrishna Mission  গড়তে হবে দেশ। গড়তে হবে চরিত্র। নিবিড় জ্ঞানচর্চার সঙ্গেই বিকশিত করতে হবে নিজস্ব সত্ত্বা । আত্মবিশ্বাস ফিরিয়ে এনে হতে হবে স্বাবলম্বী। যুব সমাজের প্রতি এই বার্তা, আলোচনা মাধ্যমে উঠে এল মুর্শিদাবাদের সারগাছি রামকৃষ্ণ মিশনে Ramakrishna Mission Ashrama Sargachi স্বামী বিবেকানন্দ ও স্বামী অখন্ডানন্দ ভাবানুরাগী যুব সম্মেলন থেকে। রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন-এর তৃতীয় অধ্যক্ষ ও মিশনের সেবা কার্যের প্রধান উদ্যোক্তা, রামকৃষ্ণ পরমহংসদেবের অন্যতম শিষ্য স্বামী অখন্ডানন্দর জন্ম দিবসে এই আলোচনায় উঠে এসেছে স্বামী অখন্ডানন্দর ভূমিকার কথাও । সারগাছি রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী বিশ্বময়ানন্দ বলেন, ” একটি কর্মশালা হল আজ। যুব সমাজের চরিত্রগঠন, আত্মবিশ্বাস জাগিয়ে তোলা, আল্লাহ হোক বা ঈশ্বর- যিনিই আমাদের ভেতরে আছেন তিনিই যে আমাদের আসল অনুপ্রেরণা সেটাকেই খেয়াল করানোর উদ্দ্যেশ্যে এই কর্মশালা।”

Sargachi Ramakrishna Mission  এদিন আলোচনায় অংশ নেয় বিভিন্ন স্কুল, কলেজের পড়ুয়ারা। এদিন আলোচনায় বারবার ঘুরে ফিরে এসেছে মুর্শিদাবাদ জেলার বিকাশে স্বামী অখন্ডানন্দর ভূমিকার কথাও। ১৯০৪ সালে সারগাছি গ্রামের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের সূচনা করেন স্বামী অখন্ডানন্দ মহারাজ। স্বামী বিশ্বময়ানন্দ বলেন, ” সেই সময় মাইক্রোস্কোপ নিয়ে এসে পলু চাষে চাষিদের পলুর গুনাগুন, অসুখবিসুখ সমন্ধে নানান তথ্য দিয়েছিলেন মহারাজ। কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে আবেদন করা হয়েছে যাতে ভোকেশানাল ট্রেনিং এর অনুমতি দিতে।” তিনি আরও বলেন, “অখন্ডানন্দর ভাবনাচিন্তা ও স্বামীজির ভাবনাচিন্তার মধ্যে কোন তফাৎ ছিল না।”

Sargachi Ramakrishna Mission এদিন প্রকাশিত হয় রহড়া রামকৃষ্ণ মিশন কলেজের ইমেরিটাস অধ্যাপক ড. বুলগানিন মিত্রের Dr. Bulganin Mitra সংকলিত বই ‘ মহামায়ার দান ( প্রকৃতিবিজ্ঞানের পাঠশালা)’। যা কার্যত প্রকৃতিপাঠের এনসাইক্লোপিডিয়া বলেই মনে করা হচ্ছে।