Samsherganj News সামশেরগঞ্জে ক্ষুদেরা শেখাচ্ছে হাত ধোয়ার গুরুত্ব

Published By: Madhyabanga News | Published On:

Samsherganj News ক্লাস ৩-এর ছোট্ট আয়েশা। সে সামশেরগঞ্জ থানার ধুলিয়ান চক্রের ৩৩নং সাহেবনগর (৩) প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী। স্কুলের অন্যান্য বাচ্চাদের তুলনায় একটু বেশি একটিভ সে। আয়েশা স্কুলে গিয়ে শিখেছিল কীভাবে ভালো করে হাত ধুতে হয়। হাতের ওপর হাত রেখে, আঙুলগুলি পরপর ভালো করে কচলিয়ে। জল ও সাবান দিয়ে হাত ধোয়ার বিষয় সে প্রথম শিখেছিল স্কুলে এসেই। তারপর আর কী বাকি বন্ধুদের কেও শেখাতে লাগল সে। ভালো করে হাত ধোয়ার গুরুত্ব নিয়ে সচেতন করছে সকলকে।

জুলাই-আগস্ট মানেই বর্ষার মাস। আর বর্ষা মানেই জলবাহিত রোগের সমস্যা। তার মধ্যে সবচেয়ে বেশি ডাইরিয়া এবং কলেরা জাতীয় রোগ। সেই সমস্ত জলবাহিত রোগ থেকে কীভাবে বাচা যায় ? কোন জল খেলে কী হয় সেই সমস্ত খুঁটিনাটি শেখাল আয়েশা নিজেই।

জনস্বাস্থ্য কারিগরি দপ্তর এবং ISA -এর উদ্যোগে Stop Diarrhea Campaign-এর মধ্যদিয়ে সামশেরগঞ্জ প্রাথমিক স্কুলের বাচ্চাদের পানীয় জল নিয়ে সচেতন করা হচ্ছে। সেখানেই ক্ষুদে পড়ুয়াদের শেখানো হল হাত ধোয়ার সঠিক পদ্ধতি।

ছোট্টবেলা থেকেই শিশুদের মধ্যে বহনশিল উন্নয়নের, চেতনা জাগানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে এই স্কুল। প্রতিদিনের পড়াশোনার পাশাপাশি দেওয়া হচ্ছে বিশুদ্ধ পানীয় জল পান করা এবং ভালো করে হাত ধোয়া নিয়ে সচেতনতার বার্তাও। পাশপাশি ছোট্ট ক্ষুদেরা একটি র‍্যালি করে। সেই র‍্যালি ঘরে সমস্ত এলাকায়। তারাই স্লোগান তোলে জল বাঁচানোর। কারণ বাঁচলে জল বাঁচবে জীবন।