RG Kar News: শিক্ষক দিবসে মুর্শিদাবাদ মেডিক্যালে শুরু অভয়া ক্লিনিক

Published By: Madhyabanga News | Published On:

RG Kar News আরজি কর কান্ডের বিচার চেয়ে চলছে জুনিয়ার ডাক্তারদের কর্মবিরতি। তার মাঝেই শিক্ষক দিবসে অভিনব প্রতিবাদ শুরু  মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে। আরজিকরের নৃশংস ঘটনার প্রতিবাদে গর্জে উঠেছে গোটা রাজ্য। বিচার চেয়ে প্রতিবাদ আন্দোলন চলছেই জুনিয়র ডাক্তারদের, কাঁধে কাঁধ মিলিয়ে পথে নেমে প্রতিবাদ নাগরিক সমাজের। ছাত্রদের আন্দোলনে সামিল শিক্ষক, ডাক্তাররা। বিচার চেয়ে হচ্ছে প্রতিবাদ মিছিল, রাত দখল, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি- আর এতকিছুর মাঝেই এল সেই দিন- ৫ই সেপ্টেম্বর- আজ শিক্ষক দিবস। কর্মক্ষেত্রে প্রতিনিয়ত যাদের সান্নিধ্যে রয়েছেন, শিখছেন- সেই প্রফেসর ডাক্তারদের ধ্যন্যবাদ জানানোর নতুন আঙ্গিক দেখা গেল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।  শিক্ষকদের কথা ভেবে, রোগী পরিষেবার কথা ভেবে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এদিন দেখা গেল অভিনব কর্মসূচী। আন্দোলন যেন ছাত্র শিক্ষক সম্পর্কের নতুন আঙ্গিক উন্মোচন করল। অভয়া রক্তদান শিবিরের পর শিক্ষকদের উৎসর্গ করে শুরু হল অভয়া ক্লিনিক। আন্দোলনের সাথেই মানবিকতা নজির দেখে স্বস্তি পেলেন অসংখ্য রোগী ও তাদের পরিবার।

প্রতীকী এই আউটডোর পরিষেবা চলে সারাদিন।  যা দেখে খুশি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ, সিনিয়র ডাক্তাররা। এদিন আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা প্রতীকী আউট ডোরে হাজার হাজার রোগী দেখেন। আন্দোলনে যেভাবে সিনিয়র ডাক্তাররা তাদের পাশে রয়েছেন, রোগী পরিষেবার মাধ্যমেই তাদের দিনটি উদযাপন করলেন, জানালেন জুনিয়র ডাক্তাররা।

জুনিয়ার ডাক্তার কৌস্তভ গড়াই জানান, হাসপাতালের মধ্যেই আক্রান্ত হতে হয়েছে আরজি করে। নেই নিরাপত্তা। তাই   আউট ডোরে যাচ্ছেন না জুনিয়ার ডাক্তাররা। কিন্তু রোগীদের পরিষেবা দিতে এবার হাসপাতাল চত্বরেই ক্যাম্প করে চালু অভয়া ক্লিনিক। সঙ্গে চলছে আন্দোলনও।  আউটডোরের নির্ধারিত সময়েই  অভয়া ক্লিনিকে দেখা হচ্ছে রোগী। ক্যাম্পে বসেই লেখা হচ্ছে প্রেসক্রিপশন। প্রতিবাদের নতুন হাতিয়ার, জুনিয়ার ডাক্তারদের অভয়া ক্লিনিক। জুনিয়ার ডাক্তারদের সঙ্গে এসে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরাও।  ছাত্রদের উদ্যোগের প্রশংসায় চিকিৎসকরাও।