বাতিল ২ হাজার টাকার নোট । শেষ দিন জানিয়ে দিল আরবিআই

Published By: Madhyabanga News | Published On:

মধ্যবঙ্গ ওয়েব ডেস্কঃ ২ হাজার টাকার নোট আছে আপনার কাছে ? তাহলে সময় এসেছে সতর্ক হওয়ার। ভারতে আর চলবে না ২ হাজার টাকার নোট। ২ হাজার টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। শুক্রবার এক বিজ্ঞপ্তি জারি করেছে আরবিআই। সেই বিজ্ঞপ্তিতে আরবিআই ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিয়েছে, অবিলম্বে ২ হাজার টাকার নোট ব্যবহার বন্ধ করতে হবে । আরবিআই নির্দেশ দিয়েছে, ২ হাজার টাকার নোট থাকলে, তা ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে।
তবে এক্ষণ বাজারে চলবে ২ হাজার টাকার নোট। ওই নোট দিয়ে কেনাবেচা করা যাবে। ২০১৬ সালে চালু হয় ২ হাজার টাকার নোট। ২০১৬ সালে হয়েছিল নোট বন্দি। ৫০০ টাকা এবং ১ হাজার টাকার নোট বাতিল করা হয়েছিল নোট বন্দিতে। এবার তুলে নেওয়া হচ্ছে ২ হাজার টাকার নোট। ২০১৮-১৯ সালেই ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছে। আরবিআই এর মতে কমেছে ২ হাজার টাকার নোটের ব্যবহার।
আরবিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা নিয়ে সমমূল্যের অন্য যেকোনও নোট সংগ্রহ করে নিয়ে যেতে পারবেন গ্রাহকরা। একসঙ্গে ২০ হাজার টাকার টাকা পর্যন্ত ২ হাজার টাকার নোট জমা করা যেতে পারে । ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে ২ হাজার টাকার নোট জমা করা যেতে পারে।