Rath Yatra 2024: রথের জিলিপি খেতে লোভনীয় কিন্তু কতটা স্বাস্থ্যকর ?

Published By: Madhyabanga News | Published On:

Rath Yatra 2024 যারা স্বাস্থ্যসচেতন তারা একটি বিষয় অবশ্যয় মেনে চলেন। সেটি হচ্ছে তিন সাদাতে নাকি অনিষ্ট। আর এই তিন সাদা খাবার হল- চিনি, লবণ ও চাল। এগুলোর কোনোটিই অতিরিক্ত খাওয়া স্বাস্থ্যসম্মত নয়। কিন্তু আমরা অনেকে প্রায়ই এ কথাটি ভুলে যাই।

আর এই রথের (Rath Yatra 2024) সময় সবচেয়ে জনপ্রিয় মিষ্টি খাবার হয় জিলিপি। আড়াই প্যাঁচের মিষ্টি জিলিপি। দেখতে যেমন লোভনীয় খেতেও তেমন সুস্বাদু। কয়েক বছর আগেও মেলা বলতে সাধারণ মানুষের মনে চড়ক আর রথের ছবিই ভেসে উঠত। তবে, এখন তো পাড়ার মোড়ে মোড়ে প্রায় প্রতি মাসেই কোনও না কোনও মেলা লেগে থাকে। কিন্তু, রথের মেলায় পাঁপড় আর জিলিপি খাওয়ার মজাই আলাদা। বাড়ির টুকিটাকি জিনিস কেনার মাঝে খানকতক জিলিপি না খেলেই নয়।

Rath Yatra 2024 কিন্তু এই কড়া পাকের মিষ্টিতেই লুকিয়ে কোন ধরনের সমস্যা ?

মনে রাখতে হবে জিলিপি মানেই প্রচুর চিনি, ময়দা ও ডুবন্ত তেলে ভাজা খাবার। তাই জিলিপি অতি সুস্বাদু খাবার হলেও খুব একটা স্বাস্থ্যসম্মত নয়। তাই জিলাপি খেতে হবে লোভ সামলে, যতটুকু খেলে স্বাস্থ্যের ক্ষতি হবে না। বিশেষ করে ডায়াবেটিকসের রোগী যারা রয়েছেন। তাদের অবশ্যয় এই জিলিপির প্রতি লোভ সামলাতে হবে।

সচারচর এই সময় বাজারে দুই ধরনের জিলিপি বিক্রি হয়। এক কলাইয়ের এবং আরেকটি ময়দার। এই দুই রকমের মধ্যে দামের তফাৎও রয়েছে বেশ অনেকটাই। কিন্তু ময়দার জিলিপি খেতে মুচমুচে হওয়াই লোকে সেটাই বেশি উপভোগ করেন। কিন্তু ময়দার জিলিপি স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো না বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। ময়দার জিলিপি বেশি খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। এবং যে চিনির রসে ডোবান হয় সেটাও খোলা অবস্থায় থাকে বলে রাস্তার ধুলো-বালি পরে। সেখান থেকেও হতে পারে পেটের সমস্যা।

তাই চিকিৎসকদের মতে জিলিপি খাবেন কিন্তু অল্প পরিমাণে। যাতে শর্করার না বেড়ে যায় শরীরে। দ্বিতীয়ত খাওয়ার সাথে সাথেই জল খাওয়া যাবে না। কারণ ময়দা জলের সঙ্গে সহজে মেশে না। তাই কিছুক্ষন পর জল খাওয়াই ভালো। তাই এই রথ উপলক্ষ্যে জিলিপি খেতে হলে সামলে খান নইলে অসুখের শেষ থাকবে না।