Ramendrasundar Tribedi রামেন্দ্রসুন্দর ত্রিবেদী উপযুক্ত মর্যাদা পাননি, জন্মদিনে আক্ষেপ তাঁর বংশধরের

Published By: Madhyabanga News | Published On:

Ramendrasundar Tribedi সোমবার আচার্য রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর ১৫৯ ( মতান্তরে ১৫৮ )তম জন্মজয়ন্তী পালিত হল । এদিন কান্দিতে আচার্য রামেন্দ্রসুন্দর মিউজিয়ামে সকাল থেকেই তাঁর জন্ম জয়ন্তী পালনের অনুষ্ঠান হয়। প্রথমে মাল্যদান পর্ব হয়। তারপর সকালে কুচকাওয়াজে অংশ নেয় কচিকাঁচারা। এছাড়া দিনভর বঙ্গলক্ষীর ব্রতকথা পাঠ সহ আরো নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সেখানে। একইসঙ্গে এদিন মিউজিয়ামে লালগোলার মহারাজা যোগেন্দ্রনারায়ণ রায়ের ১৭৮ তম জন্মজয়ন্তী পালন হল । সোমবার রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর বসত ভিটে জেমোতে এদিন সকাল থেকেই একাধিক অনুষ্ঠান হয়েছে। সেখানে নাম সংকীর্তন হয়। রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর চতুর্থ প্রজন্মের বংশধর সৌম্যসুন্দর ত্রিবেদী বলেন, যে মর্যাদা পাওয়ার দরকার ছিল তা রামেন্দ্রসুন্দর ত্রিবেদী পাননি।

তিনি আমাদের মুর্শিদাবাদ জেলার গর্ব, বাংলার গর্ব। এখনো তাঁকে নিয়ে বিশেষ কোনো উদ্যোগ নিলে আমরা পরিবারের পক্ষ থেকে সহযোগিতা করব। রুপপুর কেদারনাথ প্রাথমিক বিদ্যালয়ে সব পেয়েছির আসর এর পক্ষ থেকে এদিন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্যোক্তাদের পক্ষে পার্থ বিশ্বাস বলেন, দু’বছর করোনার জন্য বন্ধ ছিল। এবার আবার আমরা অনুষ্ঠান করেছি । এছাড়া ওই এলাকায় রক্তদান শিবির আয়োজন করা হয়। আশেপাশের স্কুলগুলিতে আচার্য রামেন্দ্রসুন্দর ত্রিবেদীকে স্মরণ এর জন্য নানা অনুষ্ঠানের আয়োজন করা হয় ।
আজকের দিনে বাংলার ১২৭১ বঙ্গাব্দ ৫ ভাদ্র জন্মগ্রহণ করেন রামেন্দ্রসুন্দর ত্রিবেদী। ইংরেজি ১৮৬৪ সালের ২০ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। তিনি বাংলার নবজাগরণের এক উজ্জ্বল নক্ষত্র। তিনি দর্শন সাহিত্য বিজ্ঞানের ত্রিবেণী সঙ্গম।