Pujo2022: উৎসবে ছুটি নেই, বহরমপুরে মেডিক্যালে ছুটছেন চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মীরা

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ পুজোর দিনে  দুপুর সাড়ে বারোটা । মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতাল। অ্যাম্বুলেন্স থেকে প্রবীণ অসার ভারী চেহারার মানুষটিকে দুই মহিলা ও একজন পুরুষ প্রাণপণ চেষ্টা করে নামিয়ে স্ট্রেচারে তুললেন । দূর থেকে দেখে মনে হচ্ছে হয়তো স্ট্রোকে আক্রান্ত তিনি। ইমারজেন্সিতে নিয়ে যাবার সময় নিকটাত্মীয়রা উদ্বিগ্ন মুখে পাশাপাশি ছুটছিলেন। এরকমভাবে অনেকের বাবা, মা, ছেলে, মেয়ে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। তাঁদের পরিজনেরা উৎসব, আনন্দ সব ভুলে হাসপাতাল চত্বরে দিনরাত রয়েছেন। রোগীকে সুস্থ করে ঘরে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। এদিন দূর থেকে মাইকে অভ্যুদয় সংঘের দুর্গাপুজোর বঙ্গ সাহিত্য থিমের মণ্ডপ থেকে মন্ত্রোচ্চারণ ভেসে আসছিল। হাসপাতালের রাত্রি নিবাসে, ফার্মেসীর সামনে, এমার্জেন্সির আশেপাশে কোথাও ত্রিপল পেতে, কোথাও মাটিতে বসে সর্বত্রই তখন উদ্বিগ্ন মুখের ভিড় । এঁদের পুজো নেই। পুজোয় ছুটি নেই। শুধু তাঁরা নয়, চিকিৎসার সঙ্গে জড়িত ডাক্তার, নার্স, নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কারো ছুটি নেই। ওঁদের পুজো কর্তব্য পালনেই।

হাসপাতালে এমার্জেন্সির কাছে জিয়াগঞ্জের বাসিন্দা তৃপ্তি দাস বলছিলেন, আমার এক সহকর্মী মদন মোহন সরকার হাসপাতালে ভর্তি রয়েছেন। প্রথমে লালবাগ হাসপাতালে ছিলেন। সেখান থেকে রেফার করে দেওয়া হয় এখানে। সেজন্য এসেছি। পুজো নিয়ে কোনও ভাবনা নেই। ঠিক একইভাবে ব্লাড ব্যাংকের সামনে রমেশচন্দ্র মন্ডল উদ্বিগ্ন মুখে দাঁড়িয়ে ছিলেন। তাঁর বাবার ডায়ালিসিস চলছে।

রঘুনাথতলা এলাকার বাসিন্দা সুমন দত্ত ও তাঁর পরিবার গভীর উদ্বেগে রয়েছেন। তিনি বলেন, দিদা ভর্তি আছে। পুজোর আর কী চিন্তা করব ? একইভাবে হাসপাতাল চত্বরে কর্তব্যরত অবস্থায় সিভিক ভলেন্টিয়ার পিন্টু মণ্ডলকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, পুজোয় আমাদের ডিউটি আছে। ডিপার্টমেন্ট অব রেডিও ডায়াগনোসিসের পাশে কর্তব্যরত এক সিস্টার বলেন , আমার ‘সাকুল্যে’ একদিন ছুটি আছে।
তবে ছুটি নেই দমকল কর্মীদের। ছুটি নেই সংবাদমাধ্যমের কর্মীদের। জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কারোরই ছুটি নেই। মানুষের সেবায়, তাঁদের পুজোর আনন্দেই ওঁদের পুজো।