Perishable Vehicle: পঞ্চায়েতে বাড়ি বাড়ি পৌঁছাবে ময়লা তোলার গাড়ি

Published By: Madhyabanga News | Published On:

Perishable Vehicle এবার থেকে সকাল হলেই পৌরসভার মতো গ্রামের পাড়ার পাড়ায় পৌঁছে জাবেন নোংরা আবর্জনা সংগ্রহের গাড়ি। বর্জ্য বহনকারী গাড়ি বাড়ি বাড়ি পৌঁছে সংগ্রহ করবে বাড়ির আবর্জনা । গাড়িতে পচনশীল ও অপচনশীল জিনিস আলাদা করে সংগ্রহ করবেন কর্মীরা। তাতে পৌঁছে যাবে গ্রামের ডাস্টবিনে। মুর্শিদাবাদ জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন পঞ্চায়েত এলাকায় দেওয়া হয়েছে বর্জ্য বহনকারী ব্যাটারি চালিত গাড়ি। বৃহস্পতিবার বেলডাঙা ১ ব্লকের মহুলা ২ পঞ্চায়েত এলাকায় এমনই একটি গাড়ির উদ্বোধন করা হল।

মহুলা ২ গ্রাম পঞ্চায়েতের প্রধান মহম্মদ মানারুল শেখ জানান, “আমাদের গ্রাম পঞ্চায়েত ৩টি অপচনশীল বস্তু তোলার গাড়ি পেয়েছিল। তারই আজ শুভ উদ্বোধন হল। মহুলা-২ গ্রাম পঞ্চায়েতের যত অপচনশীল বস্তু রয়েছে। সেগুলিকে এই গাড়ির মাধ্যমে তোলা হবে। এবং পরবর্তী নোংরা ফেলার জায়গায় রেখে আসা হবে। এই গাড়ির ফলে সুবিধা হবে। যে এই সমস্ত প্লাস্টিক বা এই ধরণের বস্তু যেগুলি মাটিতে মিসবে না। সেগুলিকে আমরা একসঙ্গে তুলে এক জায়গায় জমা করতে পারব। এবং পরবর্তীকালে সেগুলির অন্য ব্যবস্থা নিতে পারব। ফলে আমাদের গ্রাম এবং পরিবেশ উভয়ই সুস্থ থাকবে”।

স্বচ্ছ ভারত অভিজানের অংশ হিসাবে প্লাস্টিক মুক্ত করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। পঞ্চায়েত কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে গাড়িতে করে আবর্জনা সংগ্রহ করে তা ডাস্টবিনে নিয়ে জাবেন। সেখানে প্ল্যাস্টিক আলাদা করা হবে। এই পঞ্চায়েতকে তিনটি গাড়ি দেওয়া হয়েছে। ১৫টি সংসদ এলাকায় এই গাড়ি তিনটি বর্জ বহন করবে। পরিবেষ দূষণ রোধ করতে ও প্লাস্টিক মুক্ত করার লক্ষ্যেই এমনই উদ্যোগ প্রশাসনের।