Password সামলে রাখুন, নিরাপদ পাসওয়ার্ড রাখবেন কীভাবে ?

Published By: Madhyabanga News | Published On:

পাসওয়ার্ড Password হল সাইবার অপরাধীদের -hackers-  প্রতিরোধ করার প্রথম ধাপ। আপনার প্রতিটি গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড থাকে। পাসওয়ার্ড বাছাইয়ের ক্ষেত্রে  ভিন্ন শক্তিশালী পাসওয়ার্ড বাছাই রাখা  অত্যন্ত গুরুত্বপূর্ণ।   পাসওয়ার্ডগুলি নিয়মিত আপোডেট করা প্রয়োজন।

জেনে রাখুন কীভাবে নিরাপদ রাখবেন পাসওয়ার্ডঃ  প্রতিটি অ্যাকাউন্টের জন্য যেমন ইমেল, ফেসবুক, গুগল পে, ফোন পের জন্য আলাদা এবং ইউনিক পাসওয়ার্ড ব্যবহার করুন।  একই পাসওয়ার্ড ব্যবহার করার প্ররথ হল আপনার বাড়ি, গাড়ি, ব্যাংকের লকারে একটাই চাবি রাখার মতো। যদি অপরাধী একটি চাবি পেয়ে যায় সমস্ত তথ্য আপনার নাগালের বাইরে চলে যাবে। একাধিক পাসওয়ার্ড আপনার নিরাপত্তা বাড়ায়।

লক্ষ্য রাখুন পাসওয়ার্ডে যেন নাম্বার, অক্ষর এবং প্রতীকগুলি থাকে। পাসওয়ার্ডে ছোট হাতের এবং বড় হাতের একাধিক অক্ষর ( Lower case and Upper case)  ব্যবহার করুন। লম্বা পাসওয়ার্ড তৈরি করুন।  অনেকেই  ‘১২৩৪৫৬৭৮’ অথবা ‘পাসওয়ার্ড’ অথবা ডেট অফ বার্থ পাসওয়ার্ডে ব্যবহার করেন। এটা অত্যান্ত বিপজ্জনক। এটা করবেন না। আপনার ফোন নাম্বার, আধার কার্ডের নাম্বার এগুলিও দয়া করে পাসওয়ার্ড হিসেবে রাখবেন না।

পাসওয়ার্ডে এমন শব্দ ব্যবহার করুন যা শুধু আপনিই জানেন।  যে রকম আপনি একটা বাক্য ভেবে নিন, যে আপনার বন্ধু শ্যামল আপনাকে প্রতিদিন ২০ মিনিট ফোন করে  My friend Shyamol call me everyday at 10 pm.  সাথে একটা প্রতীক যুক্ত করুন। এবার পাসওয়ার্ড কুরতে পারেন MfScme@10p  – এরকম একটি পাসওয়ার্ড।