Onion Price Hike: পেঁয়াজের দাম ৪০ টাকা ! মাথায় হাত মধ্যবিত্তের

Published By: Madhyabanga News | Published On:

Onion Price Hike বাজারে গেলেই পেঁয়াজের দাম শুনছে ছ্যাঁকা লাগার যোগার। আলুর দামও আগুন। দ্রব্যমূল্যের বাজারে হিমশিম অবস্থা মধ্যবিত্তের। মাত্র তিন চার মাস আগে যেখানে পেঁয়াজের দাম ছিল ১৫ টাকা থেকে ২০ টাকা এখন তা বেড়ে হয়েছে ডবল। বহরমপুরের বাজারে পেঁয়াজ বিকচ্ছে ৪০ টাকায়।

সবজি ব্যবসায়ী সঞ্জয় গাঙ্গুলী তিনি জানান, ‘পেঁয়াজের চাহিদা আছে বাজারে কিন্তু সেইভাবে আমদানি নেই। সেই কারণে পেঁয়াজের দাম বাড়ছে। ২৫-৩০ টাকা কেজি বিক্রি করেছিলাম আমরা। কিন্তু নাসিক থেকে যে পেঁয়াজ আসে সেটার দাম বেড়ে গিয়েছে। তাই এখন বাজারের দাম ৪০টাকা কেজি হয়ে গিয়েছে’।

তবে সপ্তাহখানেক আগেও এই দাম কিছুটা নাগালের মধ্যে ছিল। দিন কয়েক আগে পেঁয়াজ যেখানে বাজারে মিলছিল ৩০ টাকা কেজিতে, এখন তা বেড়ে হয়েছে ৪০ টাকা। তবে কেন এই দাম বৃদ্ধি জানা নেই খুচরো ব্যবসায়ীদের।

শুধু যে পেঁয়াজ তাই নয়। সবজি থেকে আনাজপাতির সাথে পাল্লা দিয়ে চড়া আলুর বাজারও। বাজারে আলু দাম এখনও ৩৫ টাকা কেজি। তবে দাম বাড়ায় হাত পুড়ছে মধ্যবিত্তের। আলু থেকে পেঁয়াজের দাম বাড়ায় বাজারে গিয়ে হিমশিম অবস্থা আমজনতার।

বাপ্পা রায়, সাধারণ ক্রেতা বাপ্পা রায় জানাচ্ছেন, ‘নিত্যদিনের রান্নায় পেঁয়াজ লাগেই। এইভাবে দাম বাড়লে সত্যি সমস্যা হবে। একেই আলু থেকে বাকি সমস্ত আনাচের দাম বেড়েছে। ধীরেধীরে এমনই ঊর্ধ্বমুখী বাজার দর থাকলে আমাদের মতন সাধারণ মধ্যবিত্তের পকেটে বিশাল টান পরবে’। বাজারে আলু থেকে পেঁয়াজের দাম নিয়ন্ত্রনে আনতে প্রশাসনিক নজরদারির দাবি সাধারণ মানুষের।

গত কয়েক মাস আগে যেখানে চাষিরা পেঁয়াজ বিক্রি করেছে ১০ থেকে ১৫ টাকা কেজিতে। সেখানে মাস তিনেকের মধ্যে সেই দাম ৪০ টাকা ছোঁড়ায় লাভবান কে তা নিয়ে প্রশ্ন উঠছে। তবে বাজারে দাম নিয়ন্ত্রন কবে আসবে সেদিকেই তাকিয়ে মধ্যবিত্ত।