মুর্শিদাবাদে গৃহশিক্ষকতার সঙ্গে যুক্ত স্কুল শিক্ষকদের ডেকে সতর্ক করলেন জেলা শিক্ষাদফতরের আধিকারিকরা

Published By: Madhyabanga News | Published On:

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ যে সমস্ত স্কুল শিক্ষক গৃহ শিক্ষকতা করেন, স্কুলে স্কুলে গিয়ে তাঁদের ডেকে সতর্ক করলেন বিদ্যালয় পরিদর্শকরা। এরপর টিউশন পড়ালে সরকারিভাবে ব্যবস্থা নেওয়া হবে বলেও কোনও কোনও শিক্ষককে জানানো হয়েছে বলে দাবি সূত্রের।

মধ্যশিক্ষা পর্ষদ স্কুল শিক্ষকদের টিউশন পড়াতে বারণ করে ২০১৮ সালের মার্চ মাসে। তবুও শিক্ষকদের লাগামছাড়া টিউশনির অভিযোগ তুলে মধ্যশিক্ষা পর্ষদের দ্বারস্থ হয়েছিলেন ওয়েস্ট বেঙ্গল প্রাইভেট টিচার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। সেই অভিযোগের সত্যতা জানতে তালিকা সহ জেলা শিক্ষা দফতরকে চলতি বছর অক্টোবরে লিখিতভাবে তদন্ত করতে নির্দেশ দেয়। জেলা শিক্ষা দফতর সূত্রে জানা যায়, সেই নির্দেশের পরিপ্রেক্ষিতে   জেলার ১৮টি ব্লকের  ৮৯ জন শিক্ষকের তালিকা ধরে বিভিন্ন স্কুলে শুক্রবার গিয়েছিলেন দফতরের আধিকারিকরা। গৃহশিক্ষকতার সঙ্গে যুক্ত শিক্ষকদের মুখোমুখি হয়েছিলেন তাঁরা। দিন পনেরোর মধ্যে সেই তদন্ত রিপোর্ট পাঠাতে হবে পর্ষদকে।

তবে ওয়েস্ট বেঙ্গল প্রাইভেট টিচার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি হীরালাল মণ্ডল বলেন, “ আমরা যে তালিকা দিয়েছিলাম তা মোট যতজন স্কুল শিক্ষক গৃহশিক্ষকতা করেন তার মাত্র ১০ শতাংশ। রাজ্যের মাত্র চার হাজার জনের তালিকা আমরা দিয়েছিলাম। সেই তালিকা জমা দিয়ে দুর্নীতি দমন শাখার মাধ্যমে তদন্ত চেয়েছিলাম। কিন্তু আমাদের সেই দাবি মানা হয়নি।“ তিনি আরও বলেন, “ একজন শিক্ষকও যদি এই বেআইনি কারবারের জন্য বিধি অনুযায়ী শাস্তি না পান তাহলে আমরা আরও বৃহত্তর আন্দোলনে নামব।“ কিন্তু অভিযোগ উঠেছে, যাঁরা কোনওদিন গৃহশিক্ষকতা করেন না এমন শিক্ষকদের যেমন নাম আছে তালিকায়, তেমনি “চুটিয়ে” গৃহশিক্ষকতা করছেন এমন শিক্ষকদের নাম নেই তালিকায়। হীরালাল বলেন, “ তালিকা প্রতিনিয়ত আপডেট হচ্ছে। কেউ আমাদের আন্দোলনের চাপে  গৃহশিক্ষকতা ছেড়ে দিতেই পারেন। তেমনি আমরাও খুঁজে দেখছি কোথাও কারও নাম বাদ পড়েছে কি না?” প্রসঙ্গত, এর আগে ২০২২ সালের জুলাই মাসে স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতার বিরোধীতায় করায় বিভাস মণ্ডল নামে এক গৃহশিক্ষককে মারধরের  অভিযোগ উঠেছিল বহরমপুরে।

মধ্যবঙ্গের মুর্শিদাবাদের মতো বীরভূম, নদিয়া ও পূর্ব বর্ধমানেও এই অভিযান চলবে বলে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা যায়। তালিকা অনুযায়ী, বীরভূমের ১৩৫ জন, নদিয়ার ১২৯ জন, পূর্ব বর্ধমানের ২০৭ জনের তালিকা দেওয়া হয়েছে।