National Handloom Day 2024 কেন পালন করা হয় জাতীয় তাঁত দিবস ?

Published By: Madhyabanga News | Published On:

National Handloom Day 2024 প্রতি বছর ৭ই আগস্ট পালন করা হয় জাতীয় তাঁত দিবস। এই দিনটি তাঁত বয়ন সম্প্রদায়কে সম্মানিত করে এবং এই জাতির আর্থ-সামাজিক অগ্রগতিতে শিল্পের অবদান তুলে ধরে। এটি তাঁতের ইতিহাস সংরক্ষণের প্রতিশ্রুতি এবং তাঁত ও শ্রমিকদের জন্য অতিরিক্ত সুযোগ প্রদানের জন্য। এটি একটি বিশেষদিন যেটি মনে করাই আমাদের ভারতের যে সমৃদ্ধশালী তাঁত শিল্প রয়েছে তার গুরুত্ব এবং সামাজিক অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে তাঁদের অবদানের কথা।

National Handloom Day 2024 ইতিহাস

জাতীয় তাঁত দিবস ২০১৫ সালে তৎকালীন ভারত সরকার দেশের সমস্ত তাঁত শিল্পীদের উদেশ্যে এই দিনটি বেছে নিয়েছিল। কিন্তু কেন ৭ই অগাস্ট কেই বেছে নেওয়া হল ? তার উত্তর ১৯০৫ সালে ৭ই আগস্ট স্বদেশী আন্দোলনের শুরু। তাই এই দিনটিকে সামনে রেখেই প্রতি বছর ৭ই অগাস্ট পালন করা হয় জাতীয় তাঁত দিবস। জাতীয় তাঁত দিবসের এই উদ্‌যাপন আমাদের সংস্কৃতির ঐতিহ্য সংরক্ষণের পাশাপাশি, তাঁত শিল্পের ভবিষ্যৎ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

National Handloom Day 2024 গুরুত্ব

তাঁত শিল্প আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। পাশপাশি তাঁত শিল্পীদের জীবনযাত্রা এবং কাজেকে আরও সম্মান দেওয়া হয়। তাঁত শিল্প দেশীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাঁত শিল্পের মাধ্যমে স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্যকে বিশ্বমঞ্চে তুলে ধরা যায়। এটি আন্তর্জাতিক পর্যায়েও আমাদের সংস্কৃতির পরিচিতি বাড়াতে সাহায্য করে।

National Handloom Day 2024 থিম

জাতীয় তাঁত দিবস ২০২৪-এর থিম হচ্ছে “Crafting Sustainability: Reviving Tradition, Embracing Innovation”। এই থিমটির মাধ্যমে তাঁত শিল্পের ঐতিহ্য রক্ষার পাশাপাশি আধুনিক ও টেকসই প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে নতুন করে উদ্ভাবন এবং উন্নয়নের দিকে লক্ষ্য রাখা হবে।

থিমটি মূলত:

  1. ঐতিহ্য রক্ষা: প্রাচীন তাঁত শিল্পের ঐতিহ্য এবং কারিগরি দক্ষতা সংরক্ষণ।
  2. টেকসই উন্নয়ন: পরিবেশবান্ধব এবং টেকসই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তাঁত শিল্পের ভবিষ্যতকে আরো শক্তিশালী করা।
  3. উদ্ভাবন ও আধুনিকীকরণ: আধুনিক ডিজাইন এবং প্রযুক্তির সাহায্যে তাঁত শিল্পকে নতুন মাত্রা দেওয়া।

এই থিমের মাধ্যমে, জাতীয় তাঁত দিবস ২০২৪ তাঁত শিল্পের ঐতিহ্যবাহী চরিত্রের পাশাপাশি তার আধুনিক উন্নয়ন এবং পরিবেশবান্ধব সমাধানগুলোর গুরুত্ব তুলে ধরবে।