Nabagram Aranya Saptaha সবুজের জয়গানে অরণ্য সপ্তাহ পালন নবগ্রামে

Published By: Imagine Desk | Published On:

Nabagram Aranya Saptaha “এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য ক’রে যাব আমি. নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার”  কবি সুকান্ত ভট্টাচার্যের এই অঙ্গীকারে অঙ্গীকারবদ্ধ হয়ে অরণ্য সপ্তাহ পালিত হল মুর্শিদাবাদ Murshidabad  জেলার নবগ্রামে। ১৮ই জুলাই অরণ্য সপ্তাহের ষষ্ঠ দিনে আদমি Water Resources Investigation & Development Dept. WBADMIP প্রকল্পের আওতায় ইটোর আদিবাসী নারী বাহিনী WDS জল ব্যবহারকারীর সমিতি গাছ লাগানো নাচ গান ও আলোচনা সভার মধ্য দিয়ে অরণ্য সপ্তাহ পালন করলেন । আহ্বান জানানো হল, সারাবছর সবুজের জয়গানের।

অরণ্য সপ্তাহ উদযাপনে সামিল হয়েছিলেন লালবাগ বিভাগের ফরেস্ট রেঞ্জ অফিসার সপ্তমী সরকার , মুর্শিদাবাদ জেলার আদমি প্রকল্পের DPMU ‘এর অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আসিফ আনোয়ার হোসেন , প্রকিউরমেন্ট ইঞ্জিনিয়ার অনির্বাণ পাল, সাব এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সুব্রত নস্কর , এগ্রিকালচার ফিল্ড এসিস্ট্যান্ট সুরজ দেবনাথ এবং সাপোর্ট অর্গানাইজেশনের টিম মেম্বাররা। অতিথি বরণের পরেই শুরু হয় আলোচনা সভা। আলচনায় উঠে আসে বৃক্ষরোপণ, গাছের যত্ন নেওয়ার প্রয়োজনীয়তার কথা।

আদমি প্রকল্পে এই এলাকায় ব্যাপক উন্নতি হয়েছে কৃষির। গ্রামে এসেছে সমৃদ্ধি। এদিন বৃক্ষরোপণ করা হয় সমিতির ডব্লিউ ডি এস এবং মিশ্র বাগানের চারিপাশে। এছাড়াও গ্রামে মৃত গাছের যায়গায় নতুন করে গাছ লাগানো হয়। এদিন রেঞ্জ অফিসার এবং ডি পি এম ইউ আধিকারিকরা WDS এবং মিশ্র ফলের বাগান ঘুরে দেখেন।