Murshidabad University: মুর্শিদাবাদ ইউনিভার্সিটিতে ৬৫ শতাংশ উপস্থিতি না থাকলে এবার বিপদ !

Published By: Madhyabanga News | Published On:

বিশ্ববিদ্যালয় মানেই ক্লাস না করলেও হবে। যে করেই হোক ৬০% অ্যাটেনডেন্স  থাকলেই চলবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া পড়ুয়াদের এমনটাই প্রাথমিক ধারণা হয়। কিন্তু সেই সমস্ত ধারণা পাল্টে দিতে চলেছে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় (Murshidabad University)। জুলাই মাস থেকে নতুন স্নাতকোত্তর ব্যাচদের জন্য শুরু হচ্ছে নতুন নিয়ম। কী সেই নতুন নিয়ম ? এখন থেকে পরীক্ষায় বসতে গেলে ২০২৪-এর ব্যাচের পড়ুয়াদের ৬৫ % অ্যাটেনডেন্স রাখতেই হবে। যদিও এখনও পর্যন্ত মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের (Murshidabad University) তরফ থেকে কোনরকমের অফিসিয়ালি বিজ্ঞপ্তি জারি করেনি। এমনটাই জানালেন মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অচিন্ত্য সাহা। তিনি জানান, “এর আগে আমাদের বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উপস্থিতি নিয়ে এতটা জোড় দেওয়া হত না। কিন্তু এই চলতি বছরে পিজি কোর্সে যে সমস্ত নতুন ব্যাচ শুরু হবে, তাদের জন্য এই নিয়ম। পরীক্ষায় বসতে হলে দরকার ৬৫ % অ্যাটেনডেন্স”।

এই বিষয়ে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন পড়ুয়া পায়েল দাস জানান, ‘এটা সত্যি একটা অভিনব এবং ভালো উদ্যোগ। যদিও অন্যান্য সমস্ত কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলিতে এই নিয়ম চালু আছে। আমাদের যেহেতু নতুন ইউনিভার্সিটি। তাই এতদিন কোন কারণে শুরু করতে পারেনি। কিন্তু এই নিয়ম চালু হলে পড়ুয়াদের পড়াশোনায় আরও মনোযোগ বাড়বে’।

পাশাপাশি অচিন্ত্য সাহা আরও জানান, “এমনিতে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ১৮টি বিষয় রয়েছে । কিন্তু এই ২০২৪-এর আক্যাডেমিক ইয়ারে সাঁওতালি বিষয়টিকে অন্তর্ভুক্ত করা হয়েছে”। সাঁওতালি বিষয় অন্তর্ভুক্ত হওয়াই এইবার মোট ১৯টি বিষয় পড়ানো হবে মুর্শিদাবাদ ইউনিভার্সিটিতে। যার মধ্যে রয়েছে ৮টি বিজ্ঞানের বিষয়ও। এখনও পর্যন্ত গবেষণার সুযোগ গোড়ে তোলা সম্ভব হয় নি এখানে। তার চেষ্টাও করা হচ্ছে বলে জানান মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অচিন্ত্য সাহা (Achintya Saha)। পাশপাশি লাইব্রেরীর উন্নোয়ন থেকে ল্যাবের নতুন সরঞ্জাম এবং কম্পিউটার সবকিছুই আরও নিয়ে আসা হচ্ছে পড়ুয়াদের জন্য। ২০২৩ সালে সেবার প্রায় ৯৮০ জন পড়ুয়া ভর্তি হয়েছিল। এবার ২০২৪ সালে সেই সংখ্যা আরও বাড়বে বলে আশাবাদী মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষরা।