MURSHIDABAD UNIVERSITY: পড়ুয়ারা ভর্তি হচ্ছে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে, অথচ ক্লাস কল্যাণীর অধীনেই

Published By: Madhyabanga News | Published On:

পবিত্র ত্রিবেদীঃ ছাত্র-ছাত্রীরা কলেজে ভর্তি হচ্ছে বহরমপুরে অবস্থিত মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের অধীনে । কিন্তু, তাঁরা পড়াশোনা করবেন নদীয়া জেলায় অবস্থিত কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে । অন্তত এই বছর স্নাতক স্তরের সমস্ত ছাত্রছাত্রীকে এই জার্নির মধ্য দিয়ে যেতে হবে। আগেই মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় ঘোষণা হয়েছে। এই জেলার গর্ব কৃষ্ণনাথ কলেজকে আপগ্রেড করা হয়েছে বিশ্ববিদ্যালয়ে। কিন্তু, প্রয়োজনীয় পরিকাঠামো এখনো গড়ে তোলা সম্ভব হয়নি । সেজন্যই এই সিদ্ধান্ত বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন।
এবছর স্নাতক স্তরে ছাত্র ভর্তি প্রক্রিয়া এখনো চলছে। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এই সিদ্ধান্ত নিতে হয়েছে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য। গত বছর থেকে বিশ্ববিদ্যালয় চালু হয়েছে। কিন্তু পঠন-পাঠন শুরু করার প্রয়োজনীয় সব ধরনের অনুমোদন প্রক্রিয়া এখনো সম্পন্ন হয়নি। বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য গঠিত হয়নি স্ট্যাটিউট । তবে স্নাতকোত্তর স্তরে যে 15 টি বিষয়ে পঠন-পাঠন হয়, সেগুলির ক্লাস ও স্নাতক স্তরে সাঁওতালি ভাষার ক্লাস মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের অধীনেই হবে। এই বিষয়ে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মিতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই 2022-23 শিক্ষাবর্ষে পড়ুয়াদের স্নাতক স্তরের পঠন-পাঠন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে হবে। এই বিষয়ে আমাদের সিদ্ধান্ত হয়েছে। তবে এই ভর্তির প্রক্রিয়াকরণ করবে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়। দুর্গা পুজোর আগেই ক্লাস শুরু হবে। এটাই শেষ । পরের বছর থেকে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরেও পঠন পাঠন শুরু হবে।
উল্লেখ্য, এতদিন মুর্শিদাবাদ জেলার কলেজগুলি কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল । বর্তমান রাজ্য সরকার কার্যত প্রতিটা জেলাতে একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপন করেছে। তারই পদক্ষেপ হিসেবে এখানকার ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে মুর্শিদাবাদ জেলাতেও নতুন বিশ্ববিদ্যালয় করা হয়েছে। সেখানে শুরুর সময় থেকেই স্নাতকোত্তর স্তরে ক্লাস চালু হয়েছে । এবছর স্নাতক স্তরে ক্লাস চালুর কথা ছিল। সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, নতুনের ঘোষণা করলেই হবে না । সঠিক সময়ে প্রয়োজনীয় পরিকাঠামো করাও দরকার। তা না হলে ব্যাহত হতে পারে শিক্ষার আসল উদ্দেশ্য।