Murshidabad Tourism মুর্শিদাবাদের ইতিহাস চেনাবে মহিলা টুরিস্ট গাইড

Published By: Imagine Desk | Published On:

Murshidabad Tourism ঋত্বিক দেবনাথ, বহরমপুরঃ ইতিহাসে মোরা মুর্শিদাবাদ (Murshidabad)। নবাব সিরাজউদল্লাহ থেকে হাজারদুয়ারী (Hazarduari) তো অন্যদিকে কাটরা মসজিদ থেকে কিরীটেশ্বরী মন্দির। প্রায় সর্ব ধর্ম সমন্বয়ে তৈরি হওয়া ইতিহাসের গল্প। এই জেলার আনাচে কানাচে কান পাতলেই শোনা যায়।

কিন্তু কোথায় কোন ইতিহাস লুকিয়ে রয়েছে। জেলার কোন স্থানের ঐতিহাসিক গুরুত্ব কতখানি। সে সব সম্পর্কে পর্যটকরা খুব একটা অবগত না। তাই এই ঐতিহাসিক পর্যটনে মোরা জেলাকে। আরও সুসমৃদ্ধ করতে। উৎকর্ষ বাংলা এবং মুর্শিদাবাদ পর্যটন (Murshidabad Tourism) দপ্তরের উদ্যোগে শুধুমাত্র মহিলাদের জন্য চালু করা হল একটি নতুন প্রশিক্ষণ কোর্সের। যার নাম ‘নিউ টুরিস্ট গাইড’ প্রশিক্ষণ।

বহরমপুর গার্লস কলেজে শুরু হবে এই প্রশিক্ষণ। কলেজের NSS বিভাগের তত্ত্বাবধানে চলবে প্রশিক্ষণ। পর্যটন শিল্প কেন্দ্রিক মুর্শিদাবাদে এবার থেকে খুব সহজেই মিলবে মহিলা টুরিস্ট গাইড। এই বিশেষ উদ্যোগকে সাধুবাদ জানালেন বহরমপুর গার্লস কলেজের অধ্যক্ষা ডা. হেনা সিনহা।

মেয়েদের কর্ম সুযোগ থেকে শুরু করে তাদের সেল্ফ ডেভেলপমেন্ট হবে বলে জানানলেন। বহরমপুর গার্লস কলেজের (Berhampore Girls College) NSS বিভাগের প্রোগ্রাম অফিসার।

পড়াশোনার পাশাপাশি ইতিহাস সম্পর্কে আরও জানা যাবে। হাতে কলমে শেখা যাবে কাজ। এই রকম অভিনব সুযোগ পেয়ে খুশি কলেজের ছাত্রীরাও। স্বল্প দিনের এই প্রশিক্ষণে আবেদন করেছেন মোট ৬২ জন পড়ুয়া। আগস্ট মাস থেকে শুরু হবে এই প্রশিক্ষণ। কোর্স শেষে থাকবে সরকারি সার্টিফিকেট সহ আরও অন্যান্য সুযোগ সুবিধাও।