Murshidabad Tourism: ঘুরে আসুন ফুটি মজসিদ, ঘরের কাছেই পর্যটন Futi Masjid

Published By: Madhyabanga News | Published On:

কোভিডের কারণে যখন বাইরে ঘুরতে যেতে ভয় পাচ্ছেন, ঘরের কাছেউ ঘুরে আসুন ফুটি মসজিদ Futi Masjid । ফুটি মসজিদ মুর্শিদাবাদের – Murshidabad  একটি মসজিদ যা নবাব সরফরাজ খান ১৭৪০ খ্রিস্টাব্দে নির্মাণ করেছিলেন। পুরাতন ফুটি মসজিদটি কুমারপুরে অবস্থিত। এটি  মুর্শিদাবাদ শহরে অন্যতম বৃহত্তম মসজিদ।  হাজারদুয়ারী প্রাসাদ থেকে প্রায় ৩ মাইল দূরে অবস্থিত এই মসজিদ । এই বিশাল মসজিদটি ১৩৫ ফুট দীর্ঘ এবং ৩৮ ফুট প্রশস্ত।

ইতিহাসবিদরা জানাচ্ছেন, এটি অসম্পূর্ণ একটি মসজিদ। নবাব সরফরাজ খান ১৭৪০ খ্রিস্টাব্দে এই স্থাপত্য  নির্মাণ করছিলেন। কিন্তু সেই সময়েই গিরিয়ার প্রান্তরে যুদ্ধক্ষেত্রে মৃত্যু হয় সরফরাজ খানের। তখন থেকেই এই অসম্পূর্ণ মসজিদটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে।

স্থানীয়রা বলেন, যখন নবাব সরফরাজ খানের মৃত্যু হয় সেই সময়েই বজ্রপাত হয়েছিল এই মসজিদে। পরে কোন নবাবই এই ফুটি মসজিদের নির্মাণ সম্পূর্ণ করেন নি।  এখানে পর্যটকরা উপভোগ করতে পারেন উপেক্ষিত ইতিহাসের পদচারণা।

কীভাবে পৌঁছাবেনঃ  নিকটতম বিমানবন্দরটি মুর্শিদাবাদ থেকে ১৯৫ কিলোমিটার দূরে কলকাতায় অবস্থিত।  বিমানবন্দর থেকে ট্যাক্সি পরিষেবা মুর্শিদাবাদের জন্য উপলব্ধ। মুর্শিদাবাদ রেলস্টেশনটি হাওড়া, মুম্বই, চেন্নাই, আহমাদবাদ এবং ভারতের বেশ কয়েকটি শহর দিয়ে ট্রেনের মাধ্যমে সংযুক্ত। স্টেশন থেকে ফুটি মসজিদ যাওয়ার গাড়ি পেয়ে যাবেন  পাওয়া যায়।

মুর্শিদাবাদ সড়ক পথেও সংযুক্ত। কলকাতা, বর্ধমান, রামপুরহাট, সিউড়ি, বোলপুর, মালদা, কৃষ্ণনগর এবং দুর্গাপুর থেকে সরকারী বাস নিয়মিত চলাচল করে মুর্শিদাবাদে। উপরে বর্ণিত স্থানগুলি থেকে মুর্শিদাবাদে যাওয়ার জন্য গাড়ি ভাড়া পাওয়া যায়।

কোথায় থাকবেনঃ মুর্শিদাবাদ শহরে একাধিক হোটেল গেস্ট হাউস রয়েছে, বহরমপুর শহরেও রয়েছে বহু হোটেল। থাকার জন্য আপনি মুর্শিদাবাদ বা বহরমপুর দুই শহরেই সমস্ত সুবিধা পাবেন। বহরমপুর ট্যুরিস্ট লজেও থাকতে পারেন। Baharampur Tourist Lodge যোগাযোগঃ +91- 9732510031