Murshidabad Special Litchi এক ফোনে দুবাই যাচ্ছে মুর্শিদাবাদের লিচু

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad Special Litchi- ঋত্বিক দেবনাথ ও শুভরাজ সরকারঃ  সুদূর চিন থেকে  একসময় মুর্শিদাবাদে  এসেছিল লিচু। মুর্শিদাবাদের সেই লিচুই এখন মাতাচ্ছে সৌদি আরবের বাজার। মুর্শিদাবাদের লিচু রোজ চাপছে এরোপ্লেনে। গন্তব্য দুবাই Dubai , ওমান, কাতার, কুয়েত। মুর্শিদাবাদের নতুনগ্রাম। সেই গ্রামের বাগানে চারদিকে শুধুই সবুজ গাছ। গাছে গাছে থরেথরে ঝুলছে লিচু। যেমন রসালো তেমন তার মিষ্টি স্বাদ। জৈষ্ঠের মাঝামাঝি সকাল থেকে বাগানে  লিচু পড়ার ব্যস্ততা। গাছ থেকে দড়ি বেঁধে ঝুড়িতে করে পাড়া হচ্ছে লিচু। লিচু কিন্তু মাটিতে পড়তে দেওয়া যাবে না।

 

কীভাবে মুর্শিদাবাদের লিচু পৌঁছে যাচ্ছে সৌদি আরবে ? বাগান মালিক হালিম সেখ জানিয়েছেন, ব্যবসায়ীরা আগে থেকেই গাছ কিনে রাখেন। কলকাতা থেকে তাঁদের ফোনে আসে অর্ডার। সেই মতো ট্রাক ট্রাক লিচু মুর্শিদাবাদের বাগান থেকে চলে যায় কলকাতা। সেখান থেকে বিমানবন্দর হয়ে সৌদি আরবের বিভিন্ন দেশে।

দুবাই থেকে মুর্শিদাবাদের দূরত্ব ৩৩২৬ কিলোমিটার। এফ ফোনে এক দিনে এক প্লেনে লিচু পাড়ি দিচ্ছে সৌদিতে। লিচু চাষ বদলে দিচ্ছে জেলার অর্থনীতির ছবিও।

ব্যবসায়ী হরেন মন্ডলের কথায় , লিচু ভিনদেশে পাড়ি দেওয়াতে বাজার চাঙ্গা হয়েছে। চলতি বছরে মুর্শিদাবাদে ৩২০০ হেক্টর জমিতে চাষ করা হচ্ছে দুরকমের লিচু। বোম্বাই এবং দেশি। এখন বাজার চাঙ্গা বোম্বাই লিচুর। কেন স্পেশাল বোম্বাই লিচু ?বহরমপুরের লিচু বিক্রেতা বাপি ঘোষ জানিয়েছেন, বোম্বাই লিচু অনেক বেশি মিষ্টি। সেই কারণে বাজারে কদরও বেশি।যেমন স্বাদ। তেমন রঙ। নিজগুণেই মুর্শিদাবাদের লিচু তাই পৌঁছে যাচ্ছে সৌদি আরবের বাজারে।