Murshidabad RSP: মুর্শিদাবাদে সুদিন ফেরার আশায় আরএসপি

Published By: Madhyabanga News | Published On:

Murshidabad RSP ১৯৪০ সালের ১৯শে মার্চ দল তৈরির সময় মুর্শিদাবাদ জেলার দুই বিপ্লবী সাইকেলে গিয়েছিলেন দল প্রতিষ্ঠা অনুষ্ঠানে। এছাড়াও ১৯৫২ সালে তৃদীপ চৌধুরী কীভাবে সাংসদ হলেন । তার পরবর্তি সময়ে কীভাবে দেশজুড়ে আরএসপি দলের উত্থান শুরু হল সব নিয়ে প্রকাশিত হল বহরমপুরের প্রাক্তন সাংসদ আরএসপি নেতা প্রমথেশ মুখ্যার্জীর লেখা বই। মুর্শিদাবাদে আরএসপি-র গোড়াপত্তনের কথা নামক বইটির উদ্ধোধন করলেন আরএসপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য।  কীভাবে গরে উঠল দল তার সংক্ষিপ্ত বিবরন রয়েছে এই বইতে। আগামী দিনে এই বই সমৃদ্ধ হবে বলেই আশাবাদী আরএসপি নেতৃত্ব।

আরএসপি সর্বভারতীয় সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য জানান, “মুর্শিদাবাদ জেলায় আরএসপি’র গোড়াপত্তনের কথা। এই বইটি দলের নির্দেশে প্রমথেশ মুখ্যার্জী লেখেন। তারই আজ উন্মোচন হল। সেখানে ইতিহাসের কথা লেখা আছে। দলটি কীভাবে তৈরি হয়েছে সেই বিষয়ে লেখা আছে”।

শনিবার বহরমপুর গ্রান্ট হলে বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরএসপির প্রবীন নেতৃত্ব। দল প্রতিষ্ঠার ইতিহাসের পাশাপাশি মুর্শিদাবাদ জেলায় আরএসপির উত্থানের সংক্ষিপ্ত বিবরণ রয়েছে প্রাক্তন সাংসদের এই বইয়ে।

বহরমপুরের প্রাক্তন সাংসদ এবং লেখক প্রমথেশ মুখ্যার্জী তিনি জানান, “আমাদের দল বিপ্লবী সমাজতান্ত্রিক দল। এই আরএসপি দল তৈরি হয়েছিল ১৯৪০ সালে। সেই সময় থেকেই মুর্শিদাবাদে এই চর্চা চলছে। কিন্তু সেই চর্চা স্থায়ী রূপ ধারণ করতে পারছে না। আমার লেখা এই বইয়ের মাধ্যমে সেটা সম্পূর্ণ হয়। সেই আশায় রাখব”। অদুর ভবিষ্যতে সংগঠনের আবারও সুদিন ফিরবে বলেই আশাবাদী আরএসপি নেতৃত্ব।