Murshidabad Puja বহরমপুরে শনিতেই শুরু বিসর্জন। ঘাটে কড়া নিরাপত্তা

Published By: Imagine Desk | Published On:

Murshidabad Puja তিথি অনুযায়ী আজ বিজয়া দশমী। বিশেষ পুজো, দেবী বরণ , সিঁদুর খেলা শেষে শনিবার দুপুর থেকেই বহরমপুরে গঙ্গার Ganges River  ঘাটে শুরু হয় প্রতিমা নিরঞ্জনের তোড়জোড়। এদিন হাতে গোনা কয়েকটি বাড়ির পুজো এবং  পাড়ার পুজোর প্রতিমা বিসর্জন হয়। বাড়ির পুজোর ক্ষেত্রে হয় নবপত্রিকা বিসর্জন। প্রতি বছরের মতো এবারেও বহরমপুরের কে এন কলেজ ঘাটে হয় নিরঞ্জন। ভারাক্রান্ত মনে উমাকে বিদায় জানান সকলেই। আবার এক বছরের অপেক্ষা। ভাগীরথীতে প্রতিমা নিরঞ্জনে প্রশাসনিক ভাবে নেওয়া হয় বিশেষ ব্যবস্থা।

Murshidabad Puja  গঙ্গার ঘাটে নিরাপত্তার ক্ষেত্রে এনডিআরএফ NDRF  এর বিশেষ টিম উপস্থিত থাকে। যেকোন বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে প্রস্তুত রাখা হয় একাধিক স্পিড বোট। সন্ধ্যের দিকে প্রতিমা নিরঞ্জনের ক্ষেত্রে ঘাটে পর্যাপ্ত আলোর ব্যবস্থাও থাকে।  প্রশাসনিক ব্যবস্থা দেখে স্বস্তিতে আম জনতা।

Murshidabad Puja  এদিন পাড়ায় পাড়ায় মহিলারা  মাতলেন সিঁদুর খেলাতেও। দীর্ঘ এক বছরের প্রতিক্ষা শেষে মায়ের ঘরে আসা। এবার দেবী দুর্গার ফেরার পালা। একেবারে শেষ লগ্নে উৎসব। মন খারাপ আপামর বাঙালির। সেই মন খারাপের সুর যেন আকাশে বাতাসে প্রতিধ্বনিত হচ্ছে।  মনে নবমী হলেও তিথি অনুযায়ী আজ বিজয়া দশমী। শনিবার ভোর থেকেই বহরমপুরের পাড়ার পুজো থেকে রাজবাড়ি- প্রথা মেনেই চলে বিশেষ পুজো। তিথি মেনে বিজয়া দশমী পালন হয়, হয় দেবী বরণ। এদিন সকালে বহরমপুরের ২৪ পল্লী সার্বজনীন দুর্গা পুজো কমিটির পুজো মণ্ডপে দশমীর পুজো শেষে প্রথা মেনে শুরু হয় দেবী বরণের পালা।  সিঁদুর খেলায় মেতে ওঠেন পাড়ার মহিলারা। একে ওপরকে সিঁদুরের রঙে রাঙিয়ে তোলেন।